আন্তর্জাতিকলিড নিউজ

আন্তর্জাতিক যাত্রীদের জন্য পিসিআর টেস্ট বাধ্যতামূলক করলো যুক্তরাজ্য

আন্তর্জাতিক যাত্রীদের জন্য পিসিআর টেস্ট বাধ্যতামূলক করেছে যুক্তরাজ্য। শনিবার প্রধানমন্ত্রী বরিস জনসন তার সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বিদেশি যাত্রীরা যুক্তরাজ্যে প্রবেশের পরপরই তাদের পিসিআর টেস্ট করা হবে এবং তাদের করোনা রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত আইসোলেশনে থাকতে হবে।’

এর আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জোভেদ যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন-এ আক্রান্ত দুই ব্যক্তির শনাক্ত হওয়ার খবর জানান।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন,  ‘দোকান, শপিং মল,গণপরিবহনে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে। আগামী তিন সপ্তাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।’

তিনি বলেন, ‘ওমিক্রন ভাইরাসে আক্রান্ত ওই দুই ব্যক্তির সংস্পর্শে যারা এসেছেন, তাদের নিজে থেকেই আইসোলেশনে থাকার জন্য বলা হচ্ছে।’

বরিস জনসন সতর্ক করে দিয়ে বলেন, ‘এই ওমিক্রন ভ্যারিয়েন্ট ভ্যাকসিনের কার্যকারিতা কমিয়ে দিতে পারে।’ দেশটির এসেক্সের চেল্মসফোর্ড ও নটিংহ্যামে দুজনের দেহে নতুন এই ভ্যারিয়েন্টে শনাক্তের পর এই সতর্ক করলেন তিনি।

প্রধানমন্ত্রী এটার বিস্তার রোধে পদক্ষেপ হিসেবে টিকার বুস্টার ডোজ ক্যাম্পেইনের ঘোষণা দেন।

তবে, প্রধানমন্ত্রী জানান, তিনি আত্মবিশ্বাসী যে, এবারের ক্রিসমাসের উৎসব গতবারের চেয়ে ভালো হবে।

ইতোমধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ভ্যারিয়েন্টটি সম্পর্কে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রথম জানানো হয়। শুক্রবার সংস্থাটি এটিকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ শ্রেণিভুক্ত করেছে।

শুক্রবার যুক্তরাজ্য ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে এমন দেশগুলোর সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। এসব দেশের মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথো ও এসওয়াতিনি।

শনিবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানান, এই নিষেধাজ্ঞার তালিকায় অ্যাঙ্গোলা, মোজাম্বিক, মালাউই ও জাম্বিয়াকে অন্তর্ভুক্ত করা হবে। তিনি বলেন, আমরা সব সময় স্পষ্ট ছিলাম, প্রয়োজনীয় যেকোনও পদক্ষেপ নিতে আমরা দ্বিধা করবো না।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button