৮ বিভাগের খবরঅর্থনীতি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে খুলনায় নারী উদ্দ্যোক্তাদের বিশেষ প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার : স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন সম্প্রতি যৌথ ভাবে আয়োজন করেছে বিজনেস ম্যানেজমেন্ট এন্ড ফিনান্সিয়াল রেডিনেস নামক একটি প্রশিক্ষণ কার্যক্রম। এই আয়োজনে খুলনার ৪০ জন সম্মানিত নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের মাধ্যমে উদীয়মান নারী উদ্যোক্তাদের শেখানো হলো ব্যবসা পরিচানলার বিভিন্ন প্রয়োজনীয় ও আধুনিক কৌশল।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন হস্তশিল্প, ক্যাটারিং এবং বুটিক ব্যবসায়ী নারী উদ্যোক্তাগণ। নারী ক্ষমতায়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে বিভিন্ন সময়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড এবং এসএমই ফাউন্ডেশন এই ধরণের প্রশিক্ষণ আয়োজন করে থাকে। প্রশক্ষনের সমাপনী অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড থেকে অংশ নেন মিশায়েল আবু ইমাম, হেড, বিজনেস ব্যাংকিং প্রোডাক্টস, মুহাম্মদ খায়রুজ্জামান, ব্রাঞ্চ ম্যানেজার, খুলনা এবং এসএমই ফাউন্ডেশন থেকে অংশ নেন মোহাম্মদ মাসুদুর রহমান, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর ও কান্ট্রি হেড অব রিটেইল ব্যাংকিং সাব্বির আহমেদ উল্লেখ
করেন নারী উদ্যোক্তারা বিপুল পরিমানে কর্মসংস্থান তৈরী করেছেন এবং এরই মধ্যে অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা
রেখেছেন। এসএমই ফাউন্ডেশন এর প্রতি আমরা কৃতজ্ঞ, আমাদেরকে খুলনার এই সুন্দর আয়োজনের অংশীদার হবার
সুযোগ দেয়ার জন্য।

যৌথভাবে আমরা সারা দেশে এমন অনেক আয়োজন করতে চাই। মোহাম্মদ মাসুদুর রহমান, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার, এসএমই ফাউন্ডেশন বলেছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলদেশ একটি স্বনামধন্য ইন্টারন্যাশনাল ব্যাংক এবং নারী ক্ষমতায়ন কার্যক্রমে তাদের অবদান সবার জন্য অনুকরণীয়।

আমাদের অগ্রযাত্রায় স্ট্যান্ডার্ড চার্টার্ডকে পাশে পেয়ে আমরা গর্বিত। দীর্ঘ ১১৭ বছরের বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনাকারী স্ট্যান্ডার্ড চার্টার্ড-ই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। দীর্ঘদিন যাবত দেশের অগ্রগতির অংশীদার হিসাবে স্ট্যান্ডার্ড চার্টার্ড সাফল্য, সম্পদ,কর্মসংস্থান সৃষ্টি এবং প্রবৃদ্ধিতে সাহায্যের লক্ষ্যে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে ব্যাংকিং পরিষেবা প্রদান করে আসছে।

সাসটেনেবিলিটি ও সমতাকে কেন্দ্র করে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ। স্বাস্থ্য, পরিবেশ ও সাসটেইনেবিলিটিকে কেন্দ্র করে কমিউনিটি উদ্যোগের মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড জীবন, জীবিকা এবং পৃথিবীর সুরক্ষায় ভূমিকা রেখেছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন একটি সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান। উদ্যোক্তাদের অর্থায়ন এবং প্রশিক্ষণ দিয়ে তাদের উন্নয়নে অবদান রাখা এই অলাভজনক প্রতিষ্ঠানটি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার সাথে সফল ভাবে কাজ করে আসছে।

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Back to top button