আন্তর্জাতিক

এবার ন্যাটোর প্রস্তুতি রাশিয়ার বিরুদ্ধে

 

আন্তজার্তিক ডেস্ক : রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধের জন্য ন্যাটো প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন জোটের সামরিক কমিটির চেয়ারম্যান রব বাউয়ার। শনিবার (২৮ জানুয়ারি) পর্তুগিজ টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি। রাশিয়ার সংবাদমাধ্যম আরটি এ খবর দিয়েছে। ইউক্রেনের ন্যাটোয় যোগদান ঠেকাতে গত বছরের ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। সম্প্রতি এক সাক্ষাৎকারে ন্যাটোকে রাশিয়ার জন্য নিরাপত্তা হুমকি হিসেবে অভিহিত করে রুশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ বলেন, পশ্চিমারা একজোট হয়ে মস্কোর বিরুদ্ধে হাইব্রিড যুদ্ধ চালাচ্ছে ন্যাটো।

প্রধান প্রধান নিরাপত্তা হুমকিগুলোর বিষয়েও কথা বলেন জেনারেল গেরাসিমভ। তিনি বলেন, ‘বর্তমানে এসব (নিরাপত্তা) হুমকির মধ্যে ন্যাটোর পরিধি ফিনল্যান্ড ও সুইডেন পর্যন্ত সম্প্রসারণের আকাঙ্ক্ষা যেমন রয়েছে, তেমনি ইউক্রেনকে ব্যবহার করে আমাদের দেশের বিরুদ্ধে একটা কৃত্রিম যুদ্ধ শুরু করার মতো হুমকিও আছে।পর্তুগিজ আরটিপি টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনী ন্যাটো রাশিয়ার সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত কি না জানতে চাইলে বাউয়ার বলেন, আমরা অবশ্যই প্রস্তুত আছি।

তিনি বলেন, আমি মনে করি এটি রাশিয়ানদের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা, আমাদের অবস্থা পরিবর্তিত হয়েছে।বাউয়ার আরও বলেন, কয়েক দশক ধরে অনেক ন্যাটো দেশ ভেবেছিল তারাই সিদ্ধান্ত নেয় যে, কখন এবং কোথায় তাদের বাহিনী মোতায়েন করা হবে। তবে ইউক্রেন যুদ্ধ এই ধারণা বদলে দিয়েছে। রাশিয়া সুযোগ মতো তাদের সামরিক অভিযান শুরু করেছে, তাই আমাদের এখন আরও অনেক বেশি প্রস্তুত থাকতে হবে। কারণ তারা কখন হামলা করে এটা তাদের ওপর নির্ভর করছে।

ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর দেয়া আধুনিক অস্ত্রের চালানকে ‘বাড়াবাড়ি নয়’ বলেও উল্লেখ করেন বাউয়ার।
গত বুধবার (২৫ জানুয়ারি) মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, মস্কো ন্যাটোভুক্ত দেশের কোনো ভূখণ্ডে হামলার পরিকল্পনা করেছে, ওয়াশিংটন এখন পর্যন্ত এমন কোনো ইঙ্গিত পায়নি।
১৯৪৯ সালে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ১২টি দেশ নিয়ে সামরিক জোট ন্যাটোর যাত্রা শুরু। দেশগুলো প্রতিশ্রুতি দেয়, কোনো সদস্যদেশ আক্রান্ত হলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে পড়ার পর ওয়ারস প্যাক্টভুক্ত কয়েকটি দেশ ন্যাটো জোটে যোগ দেয়। বর্তমানে ন্যাটোর সদস্যসংখ্যা ৩০। ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান শুরুর পর ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোর সদস্য হতে গত বছরই আবেদন করে। তবে দেশ দুটি এখনো সদস্যপদ পায়নি।

 

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Back to top button