আইন আদালতজাতীয়

ভাষার মাসে সর্বোচ্চ আদালতে ঐতিহাসিক বাংলায় রায়-আদেশ

 

কোর্ট রিপোর্টার : ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিন আজ বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি ও হাইকোর্ট বিভাগের তিনটি দ্বৈত বেঞ্চ বাংলা ভাষায় রায় ও আদেশ দিয়েছেন। একই দিন ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের ‘বাংলা সংস্করণ’ উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম আজ প্রায় দেড় শ মামলায় বাংলায় আদেশ ও সিদ্ধান্ত দেন।

তিনি বলেছেন, এখন থেকে বাংলা ভাষায় আদেশ দেওয়া হবে। আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ ইতিপূর্বে বাংলা ভাষায় রায় ও আদেশ দিয়েছেন। তবে আপিল বিভাগের চেম্বার বিচারপতির বাংলায় আদেশ প্রদান দেশের বিচার বিভাগের ইতিহাসে প্রথম। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ ইতিপূর্বে বাংলা ভাষায় রায় ও আদেশ দিয়েছেন। তবে আপিল বিভাগের চেম্বার বিচারপতির বাংলায় আদেশ প্রদান দেশের বিচার বিভাগের ইতিহাসে প্রথম।

এদিকে আজ দিনের প্রথমার্ধে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক মামলায় বাংলায় রায় দেন। ‘মো. আক্কাস আলী বনাম বাংলাদেশ’ শিরোনামে অর্পিত সম্পত্তিসংক্রান্ত রিটের চূড়ান্ত শুনানি শেষে রায় দেওয়া হয়। রায় ঘোষণার আগে বিচারপতি নাইমা হায়দার বলেন, আজ ভাষার মাস শুরু হচ্ছে। ভাষাশহীদের আত্মার প্রতি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে আজ প্রথম রায়টি বাংলায় ঘোষণা করছি।১৩ বছরের বিচারিক জীবনে প্রথম বাংলা ভাষায় রায় দিলাম। বাংলায় এই রায় দিতে পেরে গর্ববোধ হচ্ছে। ভাষার মাসে বাংলা ভাষায় আরও রায় দেব।

এ সময় রিটের পক্ষে আইনজীবী মো. শরিফুল ইসলাম ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত উপস্থিত ছিলেন।অন্যদিকে মধ্যাহ্নবিরতির পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ উল্লেখ করেন, ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি মামলায় বাংলায় রায় ঘোষণা করবেন। এরপর একটি ফৌজদারি রিভিশন মামলায় রায় ঘোষণা করেন এই দ্বৈত বেঞ্চ।

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Back to top button