অপরাধ

ইবি ছাত্রলীগের কলংক’রা ক্যাম্পাস ছাড়ল-

 

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হলে রাতভর ছাত্রী নির্যাতন ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী ও তাবাসসুম ইসলাম হল ছেড়ে চলে গেছেন। নির্যাতনের অভিযোগের তদন্ত চলাকালে তারা যাতে ক্যাম্পাসে অবস্থান করতে না পারেন- সেই ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে আদেশ দেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার ওই আদেশের পর ওইদিন সন্ধ্যায় তারা নিজ নিজ বাড়িতে চলে গেছেন।বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. শামসুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, ক্লাস শুরুর মাত্র তিন দিনের মাথায় পাশবিক নির্যাতনের মুখোমুখি হন প্রথম বর্ষের এক ছাত্রী। নেত্রীর আদেশ ছাড়া কীভাবে হলে উঠেছে এসব প্রশ্ন ছুঁড়ে ও নানা অভিযোগ তুলে ওই ছাত্রীর ওপর সাড়ে চার ঘণ্টা ধরে নির্যাতন চালানো হয়। এসময় ওই ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিন্ডিকেট বডির সদস্যদের নামে সাজিয়ে সাজিয়ে মিথ্যা শিখিয়ে রেকর্ড, মারধর ও অকথ্য ভাষায় গালাগাল করা হয়।

এসব ঘটনার বিষয়ে কাউকে অভিযোগ করলে ক্যাম্পাসেই তাকে মেরে ফেলার হুমকিও দেন ছাত্রলীগের দুই নেত্রী। গত রোববার ইবির দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে এ ঘটনা ঘটে। পরে মঙ্গলবার হল প্রভোস্ট, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী।

দেশজুড়ে আলোচিত-সমালোচিত ঘটনাটিতে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে আইনজীবী গাজী মো. মহসীন বৃহস্পতিবার হাইকোর্ট একটি রিট করেন। বৃহস্পতিবার প্রাথমিক শুনানি শেষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

এ ছাড়া হাইকোর্ট জেলা প্রশাসককে একটি তদন্ত কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেখানে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা, জেলা জজ মনোনীত বিচার বিভাগীয় একজন কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক থাকবেন। আদালতের নির্দেশনা অনুযায়ী তদন্ত কমিটি গঠনের এক সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে হবে।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button