আন্তর্জাতিক

পাকিস্তান দেউলিয়া হয়ে গেছে -প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ

 

আন্তজার্তিক ডেস্ক : পাকিস্তান দেউলিয়া রাষ্ট্রে পরিণত হয়েছে’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। গতকাল শনিবার (১৮ ফেব্রুয়ারি) পাঞ্জাবের একটি বেসরকারি কলেজে বক্তব্য দেয়ার সময় এ মন্তব্য করেন তিনি। খবর সিএনবিসি।প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আপনারা হয়তো শুনেছেন, আমরা দেউলিয়া হতে চলেছি। কিন্তু সত্যিটা হলো আমরা এরই মধ্যে দেউলিয়া দেশেই বাস করছি।

এ সময় নাগরিকদের দেশ গঠনের জন্য স্বাবলম্বী হওয়ার আহ্বান জানান খাজা আসিফ। তিনি বলেন, আমাদের সমস্যার সমাধান আইএমএফের কাছে নেই। নিজেদের সমস্যা খুঁজে বের করে নিজেদেরই তা সমাধান করতে হবে।এ পরিস্থিতির জন্য সময় দেশটির সাবেক পিটিআই সরকারকে দায়ী করেন আসিফ। বলেন, গত সাত দশকে ন্যূনতম সংবিধান ও আইনের শাসন না থাকার ফলেই এ অবস্থার সৃষ্টি হয়েছে।

গভীর এই অর্থনৈতিক সংকট থেকে বাঁচার উপায়ও জানিয়ে দিচ্ছেন তিনি। খাজা আসিফ বলেন, এ সমস্যার সমাধান দেশের ভেতরেই আছে—আইএমএফের কাছে নয়। পাকিস্তানের দামি সরকারি জমিতে যে দুটি বিলাসবহুল গলফ কোর্স আছে, সে দুটি বিক্রি করলে দেশটির এক-চতুর্থাংশ ঋণ পরিশোধ করা সম্ভব হবে। তিনি বলেন, গত ৩৩ বছর ধরে তিনি পাকিস্তানের সংসদ সদস্য, কিন্তু এর মধ্যে ৩২ বছর ধরেই রাজনীতির অবক্ষয় দেখছেন।

খাজা আসিফের বরাত দিয়ে দ্য ডন জানিয়েছে, চলমান অর্থনৈতিক সংকট মেটাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকারি ব্যয় হ্রাস করে কৃচ্ছ্রসাধনের নীতি ঘোষণা করবেন। ভয়াবহ আর্থিক সংকট মোকাবিলায় ইতিমধ্যে সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার।

বুধবার প্রধানমন্ত্রী শাহবাজসহ পিএমএল (এন)-এর ১২ জন পূর্ণমন্ত্রী ও তিনজন প্রতিমন্ত্রী বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে জোট সরকারের আরেক গুরুত্বপূর্ণ দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।এদিকে বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২২ দশমিক ২০ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড। দেশটিতে খোলা দুধের দাম এখন প্রতি লিটার ২১০ রুপি। প্রতিদিনই ৩০ থেকে ৪০ রুপি করে বাড়ছে খাবারের দাম। আটার দামও আকাশছোঁয়া।

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button