জেলার খবররাজনীতি

বিএনপি-জামায়াত পঞ্চগড়ে হামলা করেছে : স্বরাষ্ট্রমন্ত্রী 

জাতীয় দিবসে কোনো সন্ত্রাসী হুমকি নাই-

বিশেষ প্রতিনিধি : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর যে হামলার ঘটনা ঘটেছে, সেটা বিএনপি-জামায়াত করেছে। হামলা করতে গিয়ে এক শিবির নেতা আহত হয়ে পরে মারা গেছেন। আহমদিয়া সম্প্রদায়ের একজন মারা গেছেন। এ ঘটনায় বিএনপি নেতা ফজলে রাব্বীসহ ৮১ জন গ্রেফতার হয়েছেন। ফজলে রাব্বী এ ঘটনায় নেতৃত্ব দিয়েছেন বলে স্বীকারোক্তি দিয়েছেন।

সোমবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে মন্ত্রী এ কথা বলেন।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আহমদিয়া বা কাদিয়ানি সম্প্রদায় যাকে বলেন তাদের কয়েক হাজার লোকের বসবাস হচ্ছে পঞ্চগড়ের আহমদনগরে। প্রতিবারই তারা দুদিনব্যাপী একটি ধর্মীয় অনুষ্ঠান করেন। এবারো সেই ধর্মীয় অনুষ্ঠান করতে যাওয়ায় আমরা যা দেখেছি, জামায়াতে ইসলামীর অ্যাক্টিভিস্ট এবং বিএনপি নেতারা একত্রিত হয়ে তাদের এ অনুষ্ঠানটি করতে বাধা দেয়। একপর্যায়ে তাদের বাড়িঘরে আগুন ধরিয়ে দেয় এবং যেখানে অনুষ্ঠান হওয়ার কথা সেখানেও আগুন জ্বালিয়ে দেয়।

এতে আহমদিয়া সম্প্রদায়ের একজন মারা যান। একই সঙ্গে মারামারি করতে গিয়ে শিবিরের এক নেতা আহত হয়েছিলেন এবং পরে মারা যান।তিনি বলেন, এ ঘটনায় সাতটি মামলা হয়েছে। ৮১ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে বিএনপি নেতা ফজলে রাব্বী আছেন। তিনি স্বীকারোক্তি দিয়েছেন এই অনুষ্ঠান বন্ধ করতে তারা এসেছিলেন। সেখানে যে ঘটনাগুলো ঘটেছে সেগুলোর নেতৃত্ব দিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সেখানে র‌্যাবের এক সদস্যকে আহত করা হয়েছেন। তার মাথায় বেশ কয়েকটি সেলাই দিতে হয়েছে। র‌্যাবের একটা গাড়িও ভাঙচুর করা হয়েছে।মন্ত্রী বলেন, প্রতি বছর এ অনুষ্ঠান হয়। প্রতি বছরই বিএনপি-জামায়াত এ নিয়ে নানা কথা বলে। এবার তারা এত বেশি মারমুখী হয়ে উঠেছিল কেন, সেটা খতিয়ে দেখছি। আইনশৃঙ্খলা বাহিনীর কোনো ব্যর্থতা আছে কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

বিএনপি বলছে এটা সরকার করিয়েছে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি জনগণের কাছে প্রশ্ন রাখব এটা বিএনপি করিয়েছে কিনা- আওয়ামী লীগ কখনো এমন ঘটনা ঘটিয়েছে কিনা। আপনারা দেখেছেন, ২০১৪ সালে গাড়ি পোড়ানো, মানুষ পোড়ানো এমনকি গরুভর্তি গাড়ি পোড়ানো হয়েছে। তারা এমন অনেক ঘটনা ঘটিয়েছেন। আওয়ামী লীগ জনগণের দল। জনগণের বিপক্ষে আওয়ামী লীগ কখনো যায় না। যারা এমন ঘটনা ঘটিয়েছে তারাই এখন বিভ্রান্তি ছড়াচ্ছে।

জাতীয় দিবসে কোনো সন্ত্রাসী হুমকি নাই-

আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসে কোনো সন্ত্রাসী হুমকি নাই বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থাগুলো। যারা গুজব ছড়াবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।২৫ মার্চ গণহত্যা দিবস। সেদিন রাত সাড়ে ১০টায় এক মিনিটের জন্য ব্লাকআউট পালন করা হবে সারা দেশে। প্রতিবারের মতো এবারো কারাগার, হাসপাতাল ও শিশুপল্লিসহ সংশ্লিষ্ট জায়গাগুলোতে উন্নতমানের খাবার বিতরণ করা হবে।

রোহিঙ্গা ক্যাম্পে আগুন দুর্ঘটনা তদন্ত চলছে-

রোহিঙ্গা ক্যাম্পে আগুনের ঘটনা নাশকতা কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘটনাটি দুর্ঘটনা। সেখানে আগুন লাগলে মুহূর্তেই ছড়িয়ে পড়ে। এরপরও এটার তদন্ত চলছে। তদন্তে যদি কোনো ধরনের নাশকতা বা ষড়যন্ত্রের কিছু পাওয়া যায় তাহলে আমরা দেখব। যারা গৃহহারা হয়েছেন, তাদের আপাতত ব্যবস্থা করা হয়েছে। আপনারা জানেন, ভাসানচরে আমরা বড় ব্যবস্থা রেখেছি। যারা সেখানে স্বেচ্ছায় যেতে চায় আমরা তাদের সেখানে নিয়ে যাচ্ছি।

সংশ্লিষ্ট খবর

Back to top button