বিশেষ প্রতিবেদন

তত্ত্বাবধায়কের ভূত নামিয়ে ফেলুন বিএনপিকে কাদের

 

স্টাফ রিপোর্টার : বিএনপিকে উদ্দেশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তত্ত্বাবধায়কের ভূত নামিয়ে ফেলুন, ওই ভূত আর বাংলাদেশ গ্রহণ করবে না। আমেরিকান অ্যাম্বাসেডরকে বলে এসেছি, ইটস নট পসিবল টু রিটার্ন কেয়ারটেকার গভর্নমেন্ট সো কলড এগেইন। আজ বুধবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এ কথা বলেন ওবায়দুল কাদের।

কাদের বলেন, বিএনপি একটি অবৈধ দল, অবৈধ ব্যক্তির হাতে গড়া অবৈধ দল, আর ফখরুল হচ্ছে অবৈধ দলের অবৈধ মহাসচিব। বিএনপির একটা কনস্টিটিউশন (সংবিধান) আছে, ওই কনস্টিটিউশনের কোথায় আছে ফখরুল ১২ বছর ধরে মহাসচিব! তাঁর বৈধতার বালাই নেই, সে (ফখরুল) যে পদত্যাগ দাবি করে তাঁর নিজেরই তো পদত্যাগ করা উচিত। সে তো বিএনপির কনস্টিটিউশন অনুযায়ী অবৈধ, ১২ বছরে তিনবার সম্মেলন করেছি, আর বিএনপির একটাও না, কে তোমাদের নেতা?’ প্রশ্ন তোলেন কাদের।

ওবায়দুল কাদের আরও বলেন, ইন্ডিয়ান অ্যাম্বাসিতে গিয়েছি, বিএনপির মতো মিডিয়া নিয়ে যাইনি, নীরবে গিয়েছি নিঃশব্দে চলে এসেছি। তারা (বিএনপি) সকালে ঘুম থেকে উঠে চোখ কচলাতে কচলাতে যায়, কোথায় যায়! বারিধারা যায়, গুলশানে যায়। ব্রেকফাস্টে বসে কত গল্প করে, শেখ হাসিনাকে উৎখাত করবে, আওয়ামী লীগকে উৎখাত করবে—এই যে ১০ ডিসেম্বর কত কিছু করল, খালেদা জিয়া নাকি দেশ চালাবে। তারেক জিয়া নাকি দেশে ফিরবে, শেষ পর্যন্ত নয়াপল্টনও পেল না, অবশেষে গোলাপবাগের গরুর মাঠে। দ্রুততার সঙ্গে আন্দোলন সেটা হয়ে গেল নীরব পদযাত্রা, আমি বলেছি পতনযাত্রা। পদযাত্রা থেকে দাঁড়িয়ে গেছে মানববন্ধন, এখন বিএনপির আন্দোলন চোরাবালিতে আটকে গেছে। সামনেও যায় না, পেছনেও যায় না, ডাইনেও যায় না, বাঁয়েও যায় না।ফখরুল বলে আমরা নাকি গণতন্ত্র ধ্বংস করেছি, গণতন্ত্রকে হত্যা করেছে বিএনপি, তাদের হাতে এই দেশ আর যাবে না, মেরামত করেছে শেখ হাসিনা, তাদের হাতে ফিরিয়ে দেওয়ার জন্য নয়’ বলেন ওবায়দুল কাদের।

বিএনপি দেশ ধ্বংস করেছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা দেশ মেরামত করেছে। এখন তারা রাষ্ট্র মেরামতের ২৭ দফার কথা বলে, সরকার উৎখাতের ১০ দফার কথা বলে, সব ভুয়া, ১০ দফা, ২৭ দফা ভুয়া, আন্দোলন, পদযাত্রা, বিক্ষোভ মিছিল ভুয়া—এমনকি তাদের নেতাও ভুয়া। তোমার (ফখরুল) নেতা পালিয়ে গেছে। এমনে যায়নি, আর রাজনীতি করবে না বলে মুচলেকা দিয়ে গেছে, শরমও লাগে না, এখন নাকি অ্যাক্টিং চেয়ারম্যান হয়েছে। অর্থ পাচারকারী, দণ্ডিত আসামি তারেক রহমানকে বাংলাদেশের মানুষ নেতা হিসেবে আর মেনে নেবে না।

কাদের বলেন, ‘বৈশ্বিক সংকটের সময় বিএনপির আন্দোলনের সঙ্গে কিছু সাধারণ মানুষ যুক্ত হয়েছে, কিন্তু এই আন্দোলন বিএনপি নেতা-কর্মীদের হয়ে গেছে, কোনো পাবলিক নেই। আজকে মুখ বন্ধ হয়ে গেছে, ফখরুলের মুখে উগ্র বিষ। যার শক্তি কমে যায় তাঁর মুখের বিষ উগ্র হয়ে যায়, শক্তি কমে গেছে, দাঁড়িয়ে গেছে, চোরাবালিতে আটকে গেছে, পথ নেই পালাবার। কাজেই বড় বড় কথা বলা ছাড়ুন, তত্ত্বাবধায়কের ভূত নামিয়ে ফেলুন, ওই ভূত আর বাংলাদেশ গ্রহণ করবে না। আমেরিকান অ্যাম্বাসেডরকে বলে এসেছি, ইটস নট পসিবল টু রিটার্ন কেয়ারটেকার গভর্নমেন্ট সো কলড অ্যাগেইন।

আজকে কী বলবে বিএনপি, যে কর্মীদের মাঠে নামিয়েছে দিবাস্বপ্ন দেখিয়ে! ক্ষমতায় আসি আসি করে, ময়ূর সিংহাসন আসি আসি করে, আসি আসি করে ক্ষমতা তো আর এলো না। আশায় আশায় যে কর্মীরা ছিল তারা লুটা, বালিশ, কম্বল, মশার কয়েল নিয়ে সমাধানের সাত দিন আগে বিছানা পেতে শুয়েছিল, মনে আছে? কোথায় গেল লম্ফঝম্প? কোথায় গেল এই আন্দোলন? থেমে যাবে, সব থেমে যাবে। তোমরা (ছাত্রলীগ) টিকে থাকো, শেখ হাসিনার ভালো কাজগুলোতে একটা খারাপ কাজ দিয়ে ম্লান করতে যেয়ো না—বলে উল্লেখ করেন কাদের।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button