স্বাস্থ্য

জরায়ুমুখ ক্যানসার টিকা সেপ্টেম্বরে

বিশেষ প্রতিনিধি : আগামী সেপ্টেম্বরে দেশে নারীদের জরায়ু মুখের ক্যানসার প্রতিরোধে টিকা দেওয়া শুরু হবে। সোমবার (০৭ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা প্রদান’ সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, দেশে প্রতিবছর ২৭ হাজার নারী জরায়ু ক্যানসারে আক্রান্ত হন এবং প্রায় সাড়ে ছয় হাজার মৃত্যুবরণ করেন। আমরা যদি টিকা দিতে পারি তাহলে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা কমে যাবে। জরায়ু মুখ ক্যানসারের যে টিকা দেবো, সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এ টিকা ১০ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের দিতে হয়। আমরা প্রথমে স্কুলের মেয়েদের থেকে শুরু করবো, তবে পর্যায়ক্রমে আমরা সব মেয়েদেরই এ টিকা দেবো। আমরা সেপ্টেম্বর মাস থেকে এ টিকা দেওয়ার কাজ শুরু করবো।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা টিকা হাতে পেয়েছি। আমরা প্রায় সাড়ে ২৩ লাখ টিকা পেয়েছি, আমাদের কাছে আছে। নভেম্বরেও আমরা আরও ২০ লাখ টিকা পাবো। ডিসেম্বরে পাবো ১২ লাখ। ২০২৪ সালে আমরা আরও ৪২ লাখ টিকা পাবো। ২০২৫ সালে পাবো আরও ২২ লাখ টিকা। যেহেতু এ টিকার চাহিদা অনেক বেশি এবং এ টিকা বিশ্ব জুড়ে দেওয়া হচ্ছে। তাই যেভাবে আমরা টিকা পাব সেভাবেই আমরা দেওয়া শুরু করবো।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, স্বাস্থ্যসেবা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া।

সংশ্লিষ্ট খবর

Back to top button