বিনোদন

অমিতাভ রেখা’র সিলসিলা

লাবণ্য চৌধুরী :  রেখা-অমিতাভের জুটি যেন এক অদ্ভুত ‘সিলসিলা, অনেকটা একেবারেই আলাদা। রেখা অমিতাভের শেষ ছবি যশ চোপড়ার ‘সিলসিলা’। রেখার জন্মদিন ১০ অক্টোবর, ঠিক তার পরের দিন অর্থাৎ ১১ অক্টোবর জন্মদিন অমিতাভের। দু’জনের সত্যিকারের জীবনেও যেন এক অদ্ভুত ‘সিলসিলা’।

১৯৮১ সালে যশ চোপড়া তাঁর সিলসিলা ছবিটা অমিতাভ-জয়া-রেখার ‘সত্যিকারের’ ত্রিকোণ প্রেমের গল্প নিয়েই বানিয়েছিলেন বলে মনে করেন অনেকে। অমিতাভ-রেখার একসঙ্গে সেটাই শেষ ছবি। বলা হয়, ১৯৭৬ সালে ‘দো আনজানে’র শ্যুটিংয়ের সময়ে কাছাকাছি চলে আসেন অমিতাভ-রেখা। সেই থেকে জয়ার সঙ্গে অমিতাভের সম্পর্কের অবনতি শুরু। এও রটে যায়, গোপনে নাকি অমিতাভকে বিয়েও করেছেন রেখা। সেই জল্পনার আগুনে ঘি পড়ে ঋষি ও নীতু কাপুরের বিয়েতে রেখাকে দেখে। সে দিন রেখার সিঁথিতে ছিল সিঁদুর।

অমিতাভ কখনওই কিছু বলেননি এই সম্পর্ক নিয়ে। তবে রেখা মুখ খুলেছেন। এক বার বলেছিলেন, ‘প্রথমে জয়া কিছু মনে করত না। ও ভাবত, শুধু আনন্দের জন্য ওর স্বামী সম্পর্কটায় জড়িয়েছে। কিন্তু যখন বুঝল এই সম্পর্কে আবেগও রয়েছে, তখনই কষ্ট পেতে শুরু করল।’ রেখা আরও বলেন, এক সন্ধ্যায় জয়ার ডাকেই তাঁর সঙ্গে গল্প করতে গিয়েছিলেন। গল্পে কখনওই অমিতাভের প্রসঙ্গ আসেনি। কিন্তু ফেরার সময় জয়া নাকি তাঁকে বলেন, ‘যা-ই হয়ে যাক, অমিতকে আমি কখনওই ছেড়ে যাব না।’ এর পরেও কেন বিচ্ছেদ হয়নি অমিতাভ-জয়ার? রেখা বলেছিলেন, ‘নিজের এবং পরিবারের ভাবমূর্তির জন্যই উনি তা করেননি। আমি ওঁকে ভালবাসি, উনি আমাকে। এটাই সত্যি!’ যদিও রেখার এই দাবির পরেও বচ্চন দম্পতির অবস্থান একই ছিল। একই আছে।

রেখার সিনেমা জীবনের মতোই তার ব্যক্তিগত জীবনকে ঘিরে রয়েছে অনেক রহস্যের জাল। এখনো সে রহস্য পুরোটা জানতে পারেননি তার ভক্তরা। অনেকের সঙ্গে প্রেমের গুঞ্জন থাকলেও সবচেয়ে আলোচিত ছিল অমিতাভ বচ্চনের সঙ্গে তার প্রেমের গুঞ্জন।সম্প্রতি রেখার পুরনো একটি সাক্ষাৎকার ভাইরাল হয়েছে।টাইমস অব ইন্ডিয়া বলেছে, ২০০৪ সালের সিমি গারেওয়ালের টক শো রেন্ডেজভাস-এ অমিতাভের সঙ্গে তার সম্পর্ক নিয়ে খোলাখুলি কথা বলেছিলেন রেখা।অভিনেত্রীর কাছে জানতে চাওয়া হয়েছিল, কখনো অমিতাভ বচ্চনের প্রেমে পড়েছিলেন কিনা? জবাবে রেখা বলেছিলেন, “অবশ্যই।”

রেখার ভাষ্যে, “এটা একটি বোকা প্রশ্ন। আমি এখনও এমন একজন পুরুষ, মহিলা, কিংবা শিশুকে খুঁজে পাইনি যে সম্পূর্ণভাবে আবেগে, উন্মাদনায়, মরিয়া হয়ে, আশাহীনভাবে তার প্রেমে পড়েনি। তাহলে কেন আমাকে আলাদা করা হবে? আমি কি অস্বীকার করব? আমি কি তার প্রেমে পড়িনি? অবশ্যই আমি পড়েছি। গোটা দুনিয়ার প্রেম আমি সেই ব্যক্তির জন্য অনুভব করি।”

একইসঙ্গে রেখা এও বলেন, প্রেমে পড়লেও বাস্তবে তার সঙ্গে কখনও ব্যক্তিগত সম্পর্ক ছিল না। এটা সত্য, কখনই না। বিতর্ক ও জল্পনা-কল্পনার কোনো সত্যতাই ছিল না।১৯৭৬ সালে মুক্তি পাওয়া ‘দো আনজানে’ সিনেমাতে প্রথমবারের মতো জুটি বাঁধেন অমিতাভ ও রেখা। প্রচলিত আছে, একসঙ্গে কাজ করতে গিয়ে প্রেমে পড়ে যান রেখা ও বিবাহিত অমিতাভ।এরপর ‘আলাপ’, ‘গঙ্গা কি সুগন্ধ’ ও ‘রাম বলরাম’ এর মতো একাধিক জনপ্রিয় সিনেমায় দেখা গিয়েছিল তাদের। সর্বশেষ এ জুটিকে ১৯৮১ সালের সিনেমা ‘সিলসিলা’তে দেখা গিয়েছিল।

সংশ্লিষ্ট খবর

Back to top button