৮ বিভাগের খবর

সবজির বাজার গরম

স্টাফ রিপোর্টার : কোন প্রচেষ্টায়ই বাজারে অস্থিরতা কমছে না। ৮০ থেকে ১০০ টাকার নিচে মিলছে না কোন সবজি। আলু, পেঁয়াজের দামও উর্দ্ধমুখী। বাজারের আগুনে চরম ভোগান্তিতে পড়ছেন নিম্ন ও মধ্যবিত্তরা।শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে আলু বিক্রি হচ্ছে পাইকারী ৪২ আর খুচরা বাজারে ৫০ টাকা কেজি দরে। পেঁয়াজের কেজি ১০০ টাকা।ভোক্তার অভিযান, মন্ত্রীদের হাকডাকেও নিয়ন্ত্রণে আসছে না বাজারে, অস্থিরতা কমছে না। এই অস্থিরতায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।

বাজার ঘুরে দেখা গেছে পটল, বেগুন, ঢ্যাঁড়শের দাম প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা করে আর শিমের কেজি ১৮০ টাকা। ক্রেতারা বলছেন, ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে আছেন তারা। যে যেভাবে পারছে দাম হাঁকাচ্ছে। এদিকে বিক্রেতারা বলছেন, বৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে তাই বাজারে কাঁচা সবজির দাম বেশি।

শীতকালে বাজারে সাধারণত লাউ, মিষ্টি কুমড়া, ফুলকপি, বাঁধাকপি, দেশি পিঁয়াজ, ভারতীয় পিঁয়াজ, বেগুন, মুলা, লালশাক, পালংশাক, পটোল, ঢেঁড়স, বরবটি, ঝিঙা, পেঁপে, আলু, করলা, কচু, শসাসহ বিভিন্ন ধরনের সবজিতে ভরপুর থাকে। তবে এ বছর টানা বৃষ্টির কারণে সবজি উৎপাদন কিছুটা ব্যাহত হয়েছে। যে কারণে বাজারে সবজি তুলনামূলক কম। তাই, সাধারণ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরেই থাকছে শীতের সবজি।
সবজির দাম প্রসঙ্গে বিক্রেতারা বলছেন, বাজারে সার কীটনাশকের দাম অনেক বেশি। তাছাড়া মজুরির দামও বেড়েছে। সবমিলিয়ে কৃষক পর্যায়েই এখন দামটা কিছুটা বেশি। সেটা যখন বিভিন্ন হাত ঘুরে আমাদের কাছে আসে, স্বাভাবিকভাবেই দামটা বেশি হওয়ার কথা।

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button