জাতীয়

বুধবার ভোটের তফসিল সিইসির-ভাষণ দিবেন জাতির উদ্দেশ্যে

 

 

 

বিশেষ প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। বুধবার বিকেল পাঁচটায় কমিশন বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। মঙ্গলবার দুপুরে ইসি সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্রটি আরও জানিয়েছে, নির্বাচন হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে।

মঙ্গলবার দুপুর দুইটায় নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের নির্বাচন কমিশনের মুখপাত্র ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, তফসিল ঘোষণার বিষয়ে বুধবার সকাল ১০টায় কমিশন গনমাধ্যমকে জানাবে। পরে বিকেলে ইসি নিজেদের মধ্যে বৈঠক করবে।ডোনাল্ড লুর চিঠি নিয়ে করা এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এতে কমিশনের তফসিলের ওপর প্রভাব পরবে না। ওই চিঠি সম্পর্কে কমিশন অবহিত নয়, কারণ চিঠি কমিশনকে নয়, দলগুলোকে দেয়া হয়েছে।

বরাবরই প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রধান নির্বাচন কমিশন জাতির উদ্দেশ্যে ভাষণের মাধ্যমে জাতিকে অবহিত করেন। এবারও সে রেওয়াজ অব্যাহত থাকবে। অতীতে সব নির্বাচনে নির্বাচন কমিশন থেকে সিইসির ভাষণ রেকর্ড করে তা বিটিভি ও বেতারে সন্ধ্যায় সম্প্রচার করা হতো।২০১৯ সালের ৩০ জানুয়ারি যাত্রা শুরু করে একাদশ জাতীয় সংসদ। এ হিসেবে চলতি সংসদের মেয়াদ শেষ হবে আগামী ২৯ জানুয়ারি। সংসদের মেয়াদ আরও তিন মাসের মত থাকলেও অধিবেশন আর বসছে না।

সংবিধান অনুযায়ী ৬০ দিনের মধ্যে সংসদের অধিবেশন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। তবে, সংসদ নির্বাচনের স্বার্থে মেয়াদের শেষ ৯০দিনের মধ্যে এই বিধানটি সংবিধানে শিথিল করা হয়েছে। ১ নভেম্বর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯০ দিনের ক্ষণগণনা শুরু হয়েছে।দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button