৮ বিভাগের খবরঅর্থনীতি

দাম কি কমবে! চার পণ্যে’র ট্যাক্স কমল-

 

অর্থনৈতিক রিপোর্টার : পবিত্র রমজান মাস সামনে রেখে চাল, তেল, চিনি ও খেজুরের ওপর থেকে আমদানি শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বুধবার এসব তথ্য জানানো হয়। তবে বিষয়টি জানা গেছে বৃহস্পতিবার। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এনবিআরের কাছে এসব পণ্যের শুল্ককর কমাতে অনুরোধ করার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত এসেছে।

সেদ্ধ ও আতপ চাল আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক বা রেগুলেটরি ডিউটি ২৫ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। আর পুরোপুরি প্রত্যাহার করা হয়েছে আমদানি শুল্ক।

খেজুরের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। একই সঙ্গে অপরিশোধিত চিনি আমদানিতে প্রতি টনে শুল্ক দেড় হাজার টাকা থেকে কমিয়ে এক হাজার টাকা করা হয়েছে।

আর পরিশোধিত সয়াবিন ও পাম তেলের উৎপাদন ও ব্যবসা পর্যায়ের ভ্যাট পুরোপুরি তুলে নেয়া হয়েছে। এ ছাড়া বিদেশ থেকে পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল এবং পাম তেল আমদানির ক্ষেত্রে আমদানি পর্যায়ের ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে।

এর আগে ২৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে রমজান উপলক্ষে ভোজ্যতেল, চিনি, খেজুর ও চালের শুল্ক কমানোর নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট খবর

Back to top button