আন্তর্জাতিক

ইডির জালে পাকড়াও দিল্লির মুখ্যমন্ত্রী

দিল্লি হাইকোর্ট এদিন আবগারি দুর্নীতি মামলায় তাঁকে সুরক্ষাকবচ দিতে অস্বীকার করে। তবে, গ্রেফতার হলেও কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী থাকছেন। জেল থেকেই তিনি সরকার চালাবে বলেই জানিয়েছে দিল্লির শাসক দল আম আদমি পার্টি (আপ)।

গ্রেপ্তার করার সময় দিল্লির মুখ্যমন্ত্রীর ফোনও বাজেয়াপ্ত করা হয়। সম্প্রতি কেজরিওয়াল অনলাইনে হাজিরা দেওয়ার আর্জি জানালে তাতে রাজি হয়নি ইডি।

দিল্লি থেকে সীমা আগারওয়াল : অবশেষে ইডির জালে পাকড়াও হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর বাড়ি থেকে কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে আর্থিক কেলেঙ্কারি সংক্রান্ত জাতীয় তদন্তকারী সংস্থা ইডি।

গ্রেপ্তার করার সময় দিল্লির মুখ্যমন্ত্রীর ফোনও বাজেয়াপ্ত করা হয়। সম্প্রতি কেজরিওয়াল অনলাইনে হাজিরা দেওয়ার আর্জি জানালে তাতে রাজি হয়নি ইডি। অবশেষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর বাড়িতে সার্চ ওয়ারেন্ট নিয়ে হাজির হন তদন্তকারীরা। শেষ পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রী গ্রেপ্তার হন।

দিল্লি হাইকোর্ট আবগারি মামলায় কেজরিওয়ালকে জামিন দিতে অস্বীকার করার কয়েক ঘণ্টার মধ্যেই ইডির একটি দল পৌঁছে যায় তাঁর বাড়িতে। ১২ জন অফিসারের দলটি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে প্রবেশ করে এবং ভারতীয় সময় রাত নয়টার কিছু পরেই তাকে গ্রেপ্তারে কথা ঘোষণা করে।

আজ বৃহস্পতিবারই দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের মামলার শুনানি ছিল। শুনানি শেষে ডিভিশন জানায়, আমরা এই পর্যায়ে তাঁকে কোনো সুরক্ষা দেওয়ার কথা দিচ্ছি না। এরপরই আর দেরি না করে কেজরিওয়ালের বাড়িতে অভিযানে নামে ইডি।

এর আগে, ভারতীয় সময় সন্ধ্যা ৬টা নাগাদ অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে পৌঁছে ইডি। তার পরই দিল্লির মুখ্যমন্ত্রীকে জেরা শুরু করে তাঁরা। কেজরিওয়ালকে বারবার হেডকোয়ার্টারে নিয়ে যেতে চাইছিল। কিন্তু তাতে রাজি হননি অরবিন্দ কেজরিওয়াল।

এদিকে খবর পেয়েই কেজরিওয়ালের বাড়ির সামনে ভিড় করতে শুরু করেন আম আদমি পার্টির কর্মী সমর্থকেরা। প্রায় ২ ঘণ্টা কেজরিওয়ালকে জেরা করার পরেই তাকে গ্রেপ্তার করে ইডি।দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত বছরের নভেম্বর থেকে শুরু করে মোট ৯ বার তলব করা হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। কিন্তু প্রত্যেকবারই ইডির তলব এড়িয়ে গিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। অবশেষে গ্রেপ্তার হলেন তিনি।

সংশ্লিষ্ট খবর

Back to top button