৮ বিভাগের খবরঅর্থনীতি

এবার ৪ ব্যাংক ২ হচ্ছে-কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী ও সোনালী ব্যাংকের সঙ্গে মিলছে বিডিবিএল

 

অর্থনৈতিক রিপোর্টার : বেসরকারি খাতের পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকের সঙ্গে একিভূত হওয়ার পর এবার কৃষি ব্যাংকের সঙ্গে মিলে যাচ্ছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। একই প্রেক্ষাপটে মিলে যাচ্ছে সরকারি দৃুটি সরকারি ব্যাংক’ও।

বাংলাদেশ ব্যাংক বলেছে, এবার দুটি সরকারি ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বুধবার এক বৈঠকে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে এ সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।সিদ্ধান্ত অনুযায়ী রাষ্ট্রায়ত্ব বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) একীভূত হচ্ছে সোনালী ব্যাংকের সঙ্গে। আর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক একীভূত হচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে।

বাংলাদেশ ব্যাংকের একটি সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্যাংকগুলোকে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংক খুব শিগগিরই এ সংক্রান্ত একটি নীতিমালা দেবে। এরপর ব্যাংকগুলো নিজ নিজ পর্ষদের সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত নেবে।

এর আগে এক্সিম ব্যাংকের সঙ্গে মিলে যায় পদ্মা ব্যাংক। গত ১৮ মার্চ একীভূত হতে চুক্তি সই করে বেসরকারি খাতের পদ্মা ব্যাংক ও এক্সিম ব্যাংক। এরআগে বাংলাদেশ ব্যাংক দুর্বল ব্যাংকগুলোকে একীভূত করার উদ্যোগ নিলে পদ্মা ব্যাংককে একীভূত করতে আগ্রহ দেখায় এক্সিম ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক জানায়, ব্যাংক একীভূত হলে গ্রাহকের আমানত নিরাপদ থাকবে।বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এ বছরের মধ্যে ৭ থেকে ১০টি দুর্বল ব্যাংকে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা হবে। দুর্বল ব্যাংকগুলো স্বেচ্ছায় একীভূত না হলে আগামী বছর থেকে তাদের ওপর চাপ প্রয়োগ করা হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button