আন্তর্জাতিক

ইসরায়েলে ৪০ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হিজবুল্লাহ’র- বাইডেনের হুঁশিয়ারি

ইন্টারন্যাশনাল ডেস্ক : উত্তেজনাময় পরিস্থিতির মধ্যেই শুক্রবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে প্রায় ৪০টি ক্ষেপণাস্ত্র এবং দুটি বিস্ফোরকভর্তি ড্রোন নিক্ষেপ করেছে ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ। তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ৪০টির মতো রকেট উৎক্ষেপণ করা হয়েছিল, যেগুলোর বেশিরভাগই আকাশেই ধ্বংস করে দেয়া হয়েছে। এছাড়া উত্তর উৎক্ষেপিত দুটি বিস্ফোরক বোঝাই ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে।

ওদিকে ইসরায়েলে যেকোনো ধরনের হামলার বিষয়ে ইরানের প্রতি হুঁশিয়ারি বার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (১২ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। জো বাইডেন বলেন, ‘ইসরায়েলে কোনো হামলা নয়— ইরানের উদ্দেশে আমার বার্তা এটুকুই।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা ইসরায়েলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরায়েলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব এবং ইরান কখনও (ইসরায়েলে হামলায়) সফল হতে পারবে না।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে সিরিয়ার ইরানি কনস্যুলেটে এক বোমা হামলায় ১৩ জন নিহত হয়। নিহতদের মধ্যে ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা কুদস ফোর্সের সিরিয়া ও লেবানন শাখার কমান্ডারসহ কয়েকজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ছিলেন।

হামলার দায় ইসরায়েল স্বীকার না করলেও এটি ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) চালিয়েছিল— বিভিন্ন সাক্ষ্য ও আলামতে তার প্রমাণ পাওয়া গেছে। এর পরই ইরান এই হামলার প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।এ খবরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পাল্টা হুমকি দিয়ে বলেন, ইহুদি রাষ্ট্রের ওপর হামলা চালালে ক্ষতির মুখে পড়তে হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button