আন্তর্জাতিক

ইসরায়েল পাল্টা হামলা করলে মার্কিন ঘাঁটিতেও হামলা হবে:বাগেরি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসরায়েলি ভূখণ্ডে ইরানের প্রতিশোধমূলক হামলার পাল্টা জবাব দেয়া হলে আরও বড় পরিসরে হামলার হুমকি দিয়েছে তেহরান। এমনকি ওয়াশিংটন ইসরায়েলি সামরিক বাহিনীর পদক্ষেপে সমর্থন জানালে মার্কিন ঘাঁটিও লক্ষ্যবস্তু করা হবে বলে জানিয়েছে ইরান। খবর রয়টার্সের।

ইসরায়েলে যেসব লক্ষ্যে হামলা চালানো হয়েছে, তার সব কটিই পূরণ হয়েছে বলে দাবি করেছেন ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল মোহাম্মদ বাগেরি।তিনি বলেছেন, ইসরায়েল যদি এ হামলার জবাব না দেয়, তাহলে দেশটিতে আর কোনো হামলার পরিকল্পনা নেই তেহরানের।

বার্তাসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, মোহাম্মদ বাগেরি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ইসরায়েল পাল্টা কিছু করার চেষ্টা করলে রাতভর বোমাবর্ষণের চেয়েও বড় কিছু হবে ইরানের প্রতিক্রিয়া।
দেশটি যুক্তরাষ্ট্রকেও সতর্ক করে বলেছে যে ইসরায়েলি প্রতিশোধকে সমর্থন দিলে সেটি যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে।

জেনারেল বাগেরি বলেন, ‘আমাদের অপারেশন আপাতত শেষ হয়েছে। এই অভিযান চালিয়ে যাওয়ার কোন ইচ্ছা আমাদের নেই। ’ তার দাবি, ইরানের হামলা ইসরাইলের দুটি সামরিক ঘাঁটিতে সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

তিনি আরও বলেন, গতকাল কোনো বেসামরিক ও অর্থনৈতিক লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়নি। শুধু সামরিক স্থাপনাগুলো লক্ষ্য করা হয়েছে। বিশেষ করে হেরমন পর্বতে ইসরায়েলের একটি গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। দামেস্ক কনস্যুলেটে হামলায় ওই ঘাঁটি জড়িত। নেগেভ মরুভূমিতে ইসরায়েলের নেভাতিম বিমানঘাঁটিতেও হামলা হয়েছে। সেখান থেকে ইসরায়েলের যুদ্ধবিমানগুলো কনস্যুলেটে হামলা চালিয়েছিল।

উল্লেখ্য, সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েলের বিমান হামলার প্রতিশোধ নিতে শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরানের ইসলামি বিল্পবী গার্ড।

গাজা যুদ্ধ শুরুর পর এটিই প্রথম ইসরায়েলে সরাসরি ইরানের হামলা। অন্তত তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তেহরান। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী জানায়, ইসরায়েল অধিকৃত অঞ্চলে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে কয়েকশ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করেছে ইরান।

তবে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানিয়েছেস, ইসরায়েলের আকাশসীমায় পৌঁছানোর আগেই বেশিরভাগ ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়েছে। তার দাবি ৯৯ শতাংশ হামলাই প্রতিহত করা হয়েছে। এতে ইসরায়েলের সামান্য ক্ষতি হয়েছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button