আন্তর্জাতিক

‘র’ মেরেছে পান্নুকে

 

যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম সবচেয়ে সরব সমালোচক এক মার্কিন নাগরিককে হত্যার নস্যাৎ করা পরিকল্পনায় ভারতীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা সরাসরি জড়িত।

 

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রে বসবাসরত খালিস্তানপন্থি শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ব্যর্থ চেষ্টা করেছিল ভারতের রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইং–আরএডব্লিউ (র)। ভারতীয় গোয়েন্দা সংস্থার এ ভূমিকাকে ‘গুরুতর বিষয়’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস। দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম সবচেয়ে সরব সমালোচক এক মার্কিন নাগরিককে হত্যার নস্যাৎ করা পরিকল্পনায় ভারতীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা সরাসরি জড়িত। গত বছরের জুনে কানাডায় একজন শিখ আন্দোলনকারীকে গুলি করে হত্যার ঘটনায়ও তিনি জড়িত। এর প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নয়াদিল্লি যখন বিষয়টি নিয়ে তদন্তরত তখন ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে গুরুতর বিষয়ে অসমর্থিত ও অপ্রমাণিত অভিযোগ করা হয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়টির মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, এতে যে অনুমানমূলক ও দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করা হয়েছে সেগুলো কোনো কাজে আসবে না।এ বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জন-পিয়ের সাংবাদিকদের বলেছেন, ‘এটি একটি গুরুতর বিষয় আর আমরা এটি খুব, খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমরা আমাদের উদ্বেগ তুলে ধরতে থাকব।’

গত বছরের নভেম্বরে মার্কিন কর্তৃপক্ষ জানায়, শিখ বিচ্ছিন্নতাবাদী এবং যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বৈত নাগরিক গুরপতবন্ত সিং পান্নুনের হত্যাচেষ্টার পরিকল্পনাটি পরিচালনা করেছিলেন ভারতের এক সরকারি কর্মকর্তা। মার্কিন এ বিবৃতির বিষয়ে ভারত উদ্বেগ প্রকাশ করে এবং এ চক্রান্তের সঙ্গে তারা কোনোভাবে জড়িত নয় বলে দাবি করে।

যুক্তরাষ্ট্রে এই হত্যা চক্রান্তের সংবাদ হওয়ার দুই মাস আগে কানাডা জানায়, জুনে ভ্যাঙ্কুভারে শিখ বিচ্ছিন্নতাবাদী হারদীপ সিং নিজ্জারের হত্যার ঘটনায় সম্ভাব্য ভারতীয় এক গোয়েন্দার জড়িত থাকার বিশ্বাসযোগ্য অভিযোগ খতিয়ে দেখছে তারা।

এদিকে আবারও ভারত-কানাডা কূটনৈতিক টানাপড়েন শুরু হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উপস্থিতিতে এক অনুষ্ঠানে ‘খালিস্তান জিন্দাবাদ’স্লোগান দেওয়া হয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ভারত। তারা নতুন দিল্লিতে অবস্থিত কানাডার ডেপুটি হাইকমিশনারকে সোমবার এ জন্য সমন পাঠায়।

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button