আন্তর্জাতিক

জেলেনস্কি হত্যাচেষ্ঠা চেষ্ঠা- ২ কর্ণেল পাকড়াও

 

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ দেশটির উচ্চপদস্থ কর্মকর্তাদের অপহরণ ও হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল বলে দাবি করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। তবে এই ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়া হয়েছে এবং ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ইউক্রেনের সরকারি সুরক্ষা বিভাগের দুই কর্নেলকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের কর্মকর্তারা।

ইউক্রেনের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এসবিইউ বলেছে, এই দুই কর্নেল রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবির চরদের একটি নেটওয়ার্কের সদস্য। তারা ইউক্রেনের প্রেসিডেন্টের দেহরক্ষীদের মধ্যে এমন লোক খুঁজছিলেন, যাঁরা জেলেনস্কিকে জিম্মি করে হত্যা করবেন।

এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেছেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি “উপহার” হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে এসবিইউ দাবি করেছে, রাশিয়ার নিযুক্ত এজেন্ট প্রেসিডেন্ট জেলেনস্কিকে লক্ষ্য করে পরিকল্পিত রকেট হামলা চালানোর আগে একটি সেফ হাউসে চলে গিয়েছিলেন। প্রেসিডেন্টকে নিশানা বানাতে ব্যবহৃত ড্রোনের সব আলামত ধ্বংস করতে রাশিয়া আরেকটি ক্ষেপণাস্ত্র ব্যবহারের পরিকল্পনা করেছিল।

এসবিআই বলেছে, ভলোদিমির জেলেনস্কি ছাড়াও শত্রুরা ইউক্রেনের গোয়েন্দা প্রধান ভ্যাসিল মালিউক, প্রশাসনের প্রধান কিরিল বুদানভ এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

ইউক্রেনীয় এই গোয়েন্দা সংস্থা বলেছে, সামরিক আইনের আওতায় রাষ্ট্রদ্রোহিতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড বাস্তবায়নের প্রস্তুতির অভিযোগে দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এই অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সাড়া দেয়নি।

সংশ্লিষ্ট খবর

Back to top button