অর্থনীতিজাতীয়

এক লাফে ডলার ১১৭

 

অর্থনৈতিক রিপোর্টার : এক লাফে ডলারের দাম ৭ টাকা বাড়িয়ে ১১৭ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। চাহিদার তুলনায় সরবরাহ কম ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের চাপে ডলারের দর বাড়ায় নিয়ন্ত্রক সংস্থা। বুধবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক ডলারের নতুন এই দাম ঘোষণা করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ডলারের দর ৭ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। নতুন পদ্ধতিতে ডলার দর একবারেই খুব বেশি বাড়তে পারবে না, আবার কমতেও পারবে না। ফলে, ব্যাংকগুলো এ দরের আশপাশে ডলার কেনাবেচা এবং আন্তঃব্যাংক লেনদেন করতে পারবে।

২০২২ সালের মাঝামাঝি সময় থেকে ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হচ্ছে। গত বছরের সেপ্টেম্বর থেকে ডলারের দাম ছিল ১১০ টাকা। যা ছিল এবিবি এবং বাফেদা নির্ধারিত রেট।
তবে ঋণ পেতে আইএমএফের শর্ত অনুযায়ী, এবার ক্রলিং পেগ বা দেশিয় মুদ্রার সঙ্গে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমন্বয়ের পদ্ধতি চালু করলো বাংলাদেশ ব্যাংক।

এদিকে, ব্যাংক ঋণের সুদহার নির্ধারণে স্মার্ট ব্যবস্থাপনা থেকে সরে এসেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে বাজার ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে সুদহার নির্ধারিত হবে। ফলে, ব্যাংকগুলো ইচ্ছেমতো সুদহার নির্ধারণ করতে পারবে।

এর আগে গত বছরের জুলাই থেকে সুদহার নির্ধারণে বাংলাদেশ ব্যাংক স্মার্ট পদ্ধতি অনুসরণ করছিল। এর ফলে ঋণের সুদ প্রতি মাসেই বাড়ছে। গত মার্চে ব্যাংকে ঋণের সর্বোচ্চ সুদ ছিল ১৩ দশমিক ১১ শতাংশ।

এছাড়া, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আলাদা এক প্রজ্ঞাপনে নীতি সুদহার হার বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী নীতি সুদহার ৫০ ভিত্তি পয়েন্ট বাড়িয়ে সাড়ে ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এদিকে, নতুন এসব সিদ্ধান্ত জানাতে বাংলাদেশ ব্যাংক সংবাদ সম্মেলনের আয়োজন করলে তা বয়কট করেন সাংবাদিকরা। কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়ে সুরাহা না হওয়ায় এ সিদ্ধান্ত নেন তারা।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button