জাতীয়

ডিম তেলেসমাতি মাদারীপুরে-মজুদে জরিমানা মাত্র ১৫ হাজার

 

 

মাদারীপুর প্রতিনিধি: ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় যখন ডিমের ডজন যখন ১৬০ টাকা ছাড়িয়ে যাবার চেষ্টা করছে ব্যবসায়ীরা তখন হিমাগারে সাড়ে ছয় লাখ ডিম মজুদ রেখে বাড়তি লাভের চেষ্ঠা করছিল দুই ব্যবসায়ী। কিন্তু খবর ফাঁস হয়ে যাওয়ায় অভিযান চালায় ভোক্তা অধিদফতর। পরে দুইদিনের মধ্যে ডিম বিক্রির নির্দেশ দিয়ে ডিম মজুদে জরিমানা করা হয় মাত্র ১৫ হাজার টাকা।

আরো রহস্যের বিষয় হচ্ছে, সারা দেশে যখন বাড়তি দামে ডিম বিক্রি নিয়ে হৈ চৈ হচ্ছে তখন মাদারীপুর ছাড়া দেশের আর কোথাও কোনো কোল্ড স্টোরে ডিম মজুদদারদের খোঁজ নেয়া হয়নি। এ সুযোগে ডিম মজুদদাররা বাড়তি দামে ডিম বিক্রি করে হাতিয়ে নিচ্ছে বাড়তি টাকা। অথচ সারা দেশে ভোক্তা অধিদফতরের তৎপরতা থাকার কথা ছিল। যা তারা চালায়নি।

যাহোক, মাদারীপুরে একটি কোল্ড স্টোরেজ বা হিমাগারে সাড়ে ছয় লাখ ডিম দীর্ঘদিন ধরে মজুদ রাখায় দুই ব্যবসায়ীকে জরিমানা করেছে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একইসাথে আগামী দুই দিনের মধ্যে এসব ডিম বাজারে বিক্রির নির্দেশ দেয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে মাদারীপুর সদর উপজেলার পুরান বাজারের বিসিক শিল্প নগর এলাকায় এ অভিযান চালানো হয়।

দীর্ঘদিন ধরে হিমাগারে ডিম রেখে সংকট তৈরি করায় শহিদুল ইসলাম ও জাহাঙ্গীর কাজী নামে দুই ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা ও দুই দিনের মধ্যে হিমাগার খালি করে ডিম বিক্রি করার শর্ত দিয়েছেন অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা সহাকারী কমিশনার (ভূমি) মো. সাইদুজ্জামান হিমু।

এসময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাদারীপুরের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস উপস্থিত ছিলেন।
তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি, মাদারীপুর শহরে কৃত্রিম সংকট তৈরি করতে দীর্ঘদিন ধরে হিমাগারে ডিম মজুদ রেখেছিলেন দুই ব্যবসায়ী। আমরা যৌথ অভিযান পরিচালনা করে সত্যতা পাই। আমরা দেখতে পাই, গত মার্চ মাস থেকে হিমাগারে ছয় লাখ ৪২ হাজার ডিম মজুদ করে রাখা হয়েছে আর এখন অধিক লাভে সেই ডিম ধীরে ধীরে বিক্রি করছে যা আইনের বিরোধী।

মজুদ রাখায় বাজারে ডিমের কৃত্রিম সংকট দেখা দেয়ায় ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে জানিয়ে তিনি বলেন, তাই সতর্কতামূলক শর্তসাপেক্ষে দুই ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা ও দুইদিনের মধ্যে সব ডিম বাজারে বিক্রি করার জন্য বলা হয়েছে। অন্যথায় পুনরায় অভিযান পরিচালনা করা হবে।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button