খেলা

কোপার ফাইনালে মেসিরা

ডি মারিয়ার অবসর ঘোষণায় আবেগঘন মূহুর্ত

 

 

স্পোর্টস রিপোর্টার : কানাডাকে ২-০ গোলে হারিয়ে মেসির আর্জেন্টনা এখন কোপা আমেরিকার ফাইনালে নিজেদের স্মরণীয় করে রাখতে চাইছে। সেলক্ষ্যে পরিকল্পনা আঁটছে দলটি। ওদিকে কোপার ফাইনালে মেসিরা আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য অ্যাঞ্জেল ডি মারিয়া অবসর নিতে আবেগঘন মূহুর্ত পার করছেন।
আলবিসেলেস্তেরাদের অনেক সুখ-দুঃখ সামনে থেকে দেখেছেন। তবে এই দেখা প্রায় শেষের পথে। খুব শীঘ্রই আকাশী-নীলদের বিখ্যাত জার্সিটি সযত্নে তুলে রাখবেন তিনি। হয়তো কোপা আমেরিকার ফাইনালই হতে যাচ্ছে তার শেষ ম্যাচ। তাই এই শেষ ম্যাচের আগে হৃদয়বিদারক এক মুহূর্তে কান্নায় ভেঙে পড়লেন অ্যাঞ্জেল ডি মারিয়া। কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডার বিপক্ষে আর্জেন্টিনার ২-০ জয়ের ম্যাচে ডি মারিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, যা তার আসন্ন বিদায়ী মঞ্চকে আরও আবেগঘন করে তোলে।

স্নেহের “ফিডেও” নামেই পরিচিত ডি মারিয়া বছরের পর বছর ধরে আর্জেন্টিনার জন্য অপরিহার্য হয়ে উঠেছেন, এবং কানাডার বিপক্ষে তার পারফরম্যান্স তার স্থায়ী গুণাবলির প্রমাণ আরও একবার দিল। তিনি অধিনায়ক লিওনেল মেসির জন্য দুটি বড় সুযোগ তৈরি করেন এবং তার দক্ষ খেলা দিয়ে দর্শকদের মুগ্ধ করেন, স্টেডিয়ামের ভক্তদের কাছ থেকে দাঁড়িয়ে অভিবাদনও পান।

ম্যাচের পরে, ডি মারিয়া তার গভীর আবেগ এবং জাতীয় দলের সঙ্গে তার যাত্রার প্রতিফলন শেয়ার করেন। তিনি বলেন, “আমি সম্মানের সাথে বিদায় নিতে পারছি। আমি সবকিছু করেছি সম্মানের সাথে বিদায় নেয়ার জন্য। আমি সবকিছু দিয়েছি সম্মানের সাথে বিদায় নেয়ার জন্য। আমি শুধু কাজ করি। আমি যেটা করতে হবে সেই কাজটাই করি। আমি সবসময় আমার সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করি। আমি সবসময় এই জার্সির জন্য আমার জীবন দিয়েছি। এমন সময়ও ছিল যখন আমার সুযোগ আসেনি। এখন সেটা শেষ পর্যন্ত ঘটেছে।”

৩৬ বছর বয়সী এই খেলোয়াড় আরও জানান, মেসির কথা তাকে কতটা অনুপ্রাণিত করেছে। “আজ মাঠে নামার আগে লিও (মেসি) বলেছিল তারা আমার জন্য ফাইনালে যেতে চায় এবং সেটা আমাকে গর্বিত করেছে। এই সময়ের মধ্যে সবকিছু অর্জনের সুযোগ পাওয়া আমার জন্য গর্বের বিষয়,” তিনি যোগ করেন।
মেসির কথায় কাঁদলেন ডি মারিয়া

যদিও তাকে খেলা চালিয়ে যেতে বোঝানোর চেষ্টা করা হয়েছিল, ডি মারিয়া কোপা আমেরিকার ফাইনালের পরে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিশ্চিত করেছেন। তিনি বলেন, “আমি জাতীয় দলের সাথে আমার শেষ ম্যাচের জন্য প্রস্তুত নই, কিন্তু এখনই সময়। আমি এমনভাবেই স্বপ্ন দেখেছিলাম এবং শেষ পর্যন্ত এমনটাই হয়েছে, আরেকটি ফাইনালে পৌঁছানো।”

তিনি তার সতীর্থদের এবং সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, “আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই যারা সবসময় আমাকে সমর্থন করেছে, আমার পরিবার এবং এই দলকে যারা আমাকে সবকিছু দিয়েছে। আমার সতীর্থরা ইতিমধ্যে জানে যে আর ফিরে যাওয়ার উপায় নেই, এটা ইতিমধ্যেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা আমার সিদ্ধান্তকে সমর্থন করে। তারা বিরক্তিকর এবং সবকিছু কিন্তু এটা ইতিমধ্যেই হয়ে গেছে। আর মাত্র একটি খেলা বাকি: স্বপ্নের মতো শেষ হচ্ছে এবং এটাই আমি চেয়েছিলাম… আমি মনে করি আমি চালিয়ে যেতে প্রস্তুত কিন্তু আমি মনে করি এটাই সঠিক সময়। এটাই। আমি আমার সবকিছু দিয়েছি। আর মাত্র একটি খেলা বাকি: আমি এই জার্সির জন্য আমার জীবন দিয়েছি এবং আমি মনে করি এটি বিদায় বলার সঠিক সময়। এটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর ফিরে যাওয়ার উপায় নেই। আর্জেন্টিনায় কোয়ালিফায়ার ম্যাচে ভক্ত হিসেবে দেখা হবে,” তিনি জোর দিয়ে বলেন।

মেসির কথায় কাঁদলেন ডি মারিয়া

ডি মারিয়া তার অনুভূতি প্রকাশ করতে ইনস্টাগ্রামে লিখেছেন, “আমি এখন যা ঘটছে তা প্রকাশ করার জন্য শব্দ খুঁজে পাচ্ছি না, কিন্তু আমি যে কৃতজ্ঞতা অনুভব করছি তা হল এই দলের প্রতি, প্রত্যেক খেলোয়াড়ের প্রতি, তাদের ছাড়া আমি যা কিছু জিতেছি তা কখনও জিততে পারতাম না।”

যখন তিনি তার শেষ ম্যাচের প্রস্তুতি নিচ্ছেন, ডি মারিয়ার আর্জেন্টিনা জাতীয় দলের সাথে উত্তরাধিকার দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হয়েছে। অসংখ্য ভক্ত এবং সতীর্থরা তাদের সবচেয়ে বড় আদর্শের একজনের স্মৃতি এবং অবদানকে যুগ যুগ ধরে লালন করবেন। তার প্রস্থান একটি যুগের অবসান ঘটায়, কিন্তু দলের এবং খেলাধুলার উপর তার প্রভাব বছরের পর বছর ধরে মনে রাখা হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button