৮ বিভাগের খবররাজনীতি

৪ দফা দাবিতে গণমিছিল রোববার

স্টাফ রিপোর্টার : এবার সরকারের পদত্যাগ দাবিতে গণমিছিল এর ঘোষনা দেয়া হয়েছে রোববার। আগামী রোববারের মধ্যে কারফিউ প্রত্যাহার, গ্রেপ্তারদের মুক্তি, শিক্ষাপ্রতিষ্ঠান চালু ও বর্তমান সরকারকে শিক্ষার্থী-জনতা হত্যার দায়ে পদত্যাগের দাবি জানানো হয়েছে। দাবি মানা না হলে ওইদিন বিকেলে গণমিছিলের ঘোষণা দেওয়া হয়েছে। যা প্রেস ক্লাবের সামনে থেকে শুরু হবে। শুক্রবার (২ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারে দ্রোহযাত্রায় ছাত্র-জনতার পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন ছাত্র ইউনিয়নের সভাপতি রাগীব নাঈম।

তিনি বলেন, রোববারের মধ্যে কারফিউ প্রত্যাহার করতে হবে, সব গ্রেপ্তারদের মুক্তি দিতে হবে, সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে, বর্তমান সরকারকে শিক্ষার্থী-জনতা হত্যার দায়ে পদত্যাগ করতে হবে। এই দাবিগুলো যদি রোববারের মধ্যে পূরণ না করা হয় তাহলে সে দিন বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাব থেকে গণমিছিল শুরু হবে।

এদিকে গণগ্রেপ্তার বন্ধ, জুলাই হত্যাকাণ্ডের বিচারসহ কয়েকটি দাবিতে ডাকা দ্রোহযাত্রা কর্মসূচি করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এদিন দুপুরে প্রেসক্লাবে থেকে শুরু হওয়া এই কর্মসূচিতে বর্তমানে কেন্দ্রীয় শহীদ মিনার অবস্থান করছে। এতে অংশ নিয়েছেন শিক্ষার্থী-শিক্ষক, শ্রমিক, সাংস্কৃতিক কর্মী, চিকিৎসক, আইনজীবী, প্রকৌশলী, বুদ্ধিজীবীসহ সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। সবার মিছিল-স্লোগানে উত্তাল হয়ে উঠেছে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা।

উত্তরায় সাতসকালে বিক্ষোভ শিক্ষার্থীদের

রাজধানীর উত্তরায় সাতসকালের টানা বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে ও ছাত্র হত্যার বিচারের দাবিতে তারা এ বিক্ষোভ করেন।শুক্রবার (২ আগস্ট) সকাল ১০টার দিকে রাজউক উত্তরা মডেল কলেজের সামনে জড়ো হন শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা। তাদের স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে আশপাশ এলাকা।

এ সময় তাদের সঙ্গে যোগ দেন বিভিন্ন কলেজের শিক্ষকরা। দুই ঘণ্টাব্যাপী চলা বিক্ষোভে কলেজের সামনের সড়কের যান চলাচল বন্ধ হয়ে পড়ে।বুধবার (২৮ জুলাই) সারাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালিত হয়। তবে উত্তরায় শিক্ষার্থীরা আজ এ কর্মসূচি পালনের ঘোষণা দেন।বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, আন্দোলন দমানোর জন্য চালিয়ে নির্বিচারে গুলি করে হত্যা করা হয়েছে সাধারণ শিক্ষার্থীদের। আমরা যেকোনো মূল্যে এ ধরনের অন্যায় বন্ধের দাবি করছি।

সকাল থেকেই কর্মসূচিতে অংশ নিতে উত্তরার ৬ নম্বর সেক্টরের রাজউক উত্তরা মডেল কলেজের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। পরে কলেজের সামনে বিক্ষোভ মিছিল করেন। এ সময় তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন।সমাবেশে শিক্ষার্থীদের সঙ্গে অংশ নেন অনেক শিক্ষক ও অভিভাবক। তারাও শিক্ষার্থীদের সঙ্গে বিচারের দাবিতে স্লোগান দেন।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button