৮ বিভাগের খবরজাতীয়

মজুদ করলেই যাবজ্জীবন-জানালেন খাদ্যমন্ত্রী

 

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : কেউ যাতে অতিরিক্ত মজুত করে সরকারকে বেকায়দায় ফেলতে না পারে, সে জন্য অসাধু মজুতদারদের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সাইলোর বিএমআরই (ব্যালেন্সিং, আধুনিকায়ন, বিস্তার ও প্রতিস্থাপন) সংস্কার কাজ শেষে উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, প্রতি বছর দেশে চার থেকে সোয়া চার কোটি টন ধান উৎপাদিত হলেও চকচকে চাল করতে গিয়ে অতিরিক্ত ছাঁটাই করা হয়। তাতে চালের পুষ্টিগুণ নষ্ট হওয়ার সঙ্গে প্রায় ১৬ লাখ মেট্রিক টন চাল কম উৎপাদিত হয়। তাই পুষ্টিগুণ বজায় রেখে ধান থেকে চালের উৎপাদন বাড়ানোর পাশাপাশি উৎপাদন ব্যয় কমাতেও উদ্যোগ নিয়েছে সরকার। যার সুফল মিলবে ভোক্তা পর্যায়েও।

তিনি বলেন, আগামী ডিসেম্বর নাগাদ দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ চাল সংরক্ষণের জন্য আশুগঞ্জ স্টিল সাইলোর উদ্বোধন করা হবে।ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক (ডিসি) মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য মো. মঈন উদ্দিন মঈন, খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন এনডিসি, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন, ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাখাওয়াত হোসেন।
উল্লেখ্য, গম সংরক্ষণের জন্য প্রায় ৪৭ কোটি টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার আশুগঞ্জ সাইলোর বিএমআরই সংস্কার করা হয়। ফলে এখন থেকে পাঁচ শর বদলে ৮০০ থেকে ১ হাজার মেট্রিক টন গম দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা সম্ভব হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button