৮ বিভাগের খবরজাতীয়

পেনশনে না শিক্ষকদের

স্কিম বাদ না হলে ১ জুলাই কর্মবিরতির হুমকি-

 

 

স্টাফ রিপোর্টার : প্রত্যয় নামে নতুন হতে যাওয়া পেনশন স্কিম প্রত্যাহার করা না হলে আগামী পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার হুমকি এসেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পক্ষ থেকে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অবস্থান কর্মসূচিতে এই হুমকি দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব নিজামুল হক ভূইয়া। তিনি বলেন, প্রত্যয় স্কিমে বৈষম্য হবে। এতে মেধাবীরা শিক্ষকতা পেশায় আসতে নিরুৎসাহিত হবেন।

গত ২০ মার্চ সর্বজনীন পেনশন স্কিমে ‘প্রত্যয় স্কিম’ নামে নতুন স্কিম যোগ করে সরকার। বলা হয়, সব স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা এ স্কিম গ্রহণ করতে পারবেন।এতে তাদের স্বার্থ ক্ষুণ্ন হবে না এবং বিদ্যমান পেনশন বা আনুতোষিক সুবিধা অক্ষুণ্ন থাকবে বলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে বেশ কয়েকজন শিক্ষক নেতা বক্তব্য দেন। তারা বলেন, এই স্কিমের মাধ্যমে সুরক্ষা বলয় নষ্ট করা হচ্ছে। পরিস্থিতি যখন নাজুক অবস্থায় চলে যায়, তখন শিক্ষকরা এ ধরনের কর্মসূচি নিতে বাধ্য হয়। তাই এটি বাতিলে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের আহ্বান তাদের। আর প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতি পালনের ঘোষণা দেওয়া হয়েছে। তবে এ সময় কর্মসূচির আওতামুক্ত থাকবে পরীক্ষা। কিন্তু দাবি আদায় না হলে, সব বিশ্ববিদ্যালয় কঠোর কর্মসূচিতে যাবে বলেও হুমকি দেন শিক্ষকরা।

সংশ্লিষ্ট খবর

Back to top button