৮ বিভাগের খবর

ইন্ডিয়ার পানিতে ভয়াবহ বন্যা-নিহত ১৩

 

 

স্টাফ রিপোর্টার : বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে ভয়াবহ হয়ে উঠছে দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি। ইতিমধ্যে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের ১০ জেলায় বন্যায় এ পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়। শুক্রবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা।

অতিরিক্ত সচিব জানান, কুমিল্লায় ৪, কক্সবাজারে ৩, চট্টগ্রামে ২ এবং ফেনী, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুরে মারা গেছেন একজন করে।এছাড়া ৩ হাজার ১৬০টি আশ্রয়কেন্দ্রে রয়েছে ১ লাখ ৮৮ হাজার মানুষ। দুর্গত ১১ জেলায় এ পর্যন্ত ৩ কোটি ৫২ লাখ টাকার সহায়তা দেয়া হয়েছে বলেও জানান অতিরিক্ত সচিব।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০ আগস্ট থেকে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয় ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজারে প্লাবিত হয়েছে ৭৭ উপজেলা। ক্ষতিগ্রস্ত ৫৮৪ ইউনিয়ন ও পৌরসভা। অতিরিক্ত সচিব জানান, বন্যা মোকাবিলায় স্থানীয় প্রশাসনসহ সামরিক বাহিনী কাজ করছে।

বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে ভয়াবহ হয়ে উঠছে দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি। ১০ জেলায় বন্যাকবলিত অন্তত ৪২ লাখ মানুষ। আকস্মিক বন্যায় ঘরবাড়ি, রাস্তাঘাট তলিয়ে বিপাকে পড়েছেন তারা। অনেকেই ঘর থেকে কিছু বের করতে না পেরে খালি হাতে ছুটে এসেছেন আশ্রয়কেন্দ্রে। দুর্গত এলাকায় এখন দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবার সংকট। স্থানীয়রা বলছে, স্মরণকালে এমন ভয়াবহ বন্যা দেখেননি তারা।

সংশ্লিষ্ট খবর

Back to top button