বিজ্ঞান ও প্রযুক্তি

যৌথ মঙ্গল অভিযান স্থগিত

 

ডেস্ক রিপোর্ট : রাশিয়ার সঙ্গে যৌথভাবে মঙ্গল অভিযান স্থগিত করেছে ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ)। তবে এ ঘোষণার পর রাশিয়া একাই এ অভিযান চালিয়ে নেবে বলে জানিয়েছে।ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনে হতাহতদের প্রতি দুঃখ প্রকাশ করে ইএসএ বৃহস্পতিবার এক বিবৃতিতে যৌথ মঙ্গল অভিযান স্থগিত ঘোষণা করে।বিবৃতিতে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় মহাকাশ সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর দেওয়া নিষেধাজ্ঞার সঙ্গে একমত পোষণ করে ইএসএ।

রাশিয়াকে সঙ্গে নিয়ে এ অভিযান চালানো সম্ভব নয় বলে প্যারিসে সংস্থাটির রুলিং কাউন্সিলের এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।বৈঠকে রুশ মহাকাশ সংস্থা রসকসমসের সঙ্গে যৌথভাবে চলমান এক্সোমার্স রোভার মিশন পরিচালনা বর্তমানে সম্ভব নয় বলে কাউন্সিল স্বীকার করে।পরে এ মিশন স্থগিত করতে ইএসএ মহাপরিচালককে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়।এ মিশনের অংশ হিসেবে ২০২২ সালে মঙ্গলে মহাকাশযান পাঠানোর কথা ছিল।তবে মঙ্গল অভিযান স্থগিত করা হলেও, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রোগ্রাম চলবে বলে ইএসএ জানিয়েছে।

এদিকে রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, রসকসমসের মঙ্গলাভিযান চালিয়ে যাওয়ার সক্ষমতা আছে বলে সংস্থাটির প্রধান নির্বাহী দিমিত্রি রোগজিন বলেছেন।তিনি বলেন, এক্সোমার্স মিশনে ইএসএ সহযোগিতা বন্ধ করায় রসকসমস নিজেরাই মঙ্গলাভিযান চালিয়ে যাবে।তিনি আরও বলেন, হয়তো আমাদের কয়েক বছর নষ্ট হবে। কিন্তু আমরা আমাদের ল্যান্ডিং মডিউলটির অনুলিপি তৈরি করব। আমরা স্বাধীনভাবে নতুন করে গবেষণা করে এ অভিযান পরিচালনা করব।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button