নারী ও শিশু

রুপচর্চায় গাজর

 

নুন্মিতা সেন : সারা বিশ্বে গাজর অত্যন্ত জনপ্রিয় একটি সবজি। গাজরে প্রচুর ভিটামিন-এ এবং ক্যারোটিন রয়েছে। প্রতিদিন একটি করে কাঁচা গাজর খেলে শরীরে ভিটামিন-এ’র অভাব হবে না। রূপচর্চাও ব্যবহার করা যায় গাজর। গাজর দিয়ে ত্বকের উপযোগী ফেসপ্যাকও তৈরি করা যায়। এই প্যাক ত্বকের পক্ষে খুবই উপকারী। জেনে নিন কীভাবে গাজরের ফেসপ্যাক তৈরি করবেন।

* ২ টেবিল চামচ গাজরের রস, ২ চা চামচ কাঁচা দুধ, ১ চা চামচ বেসন একসঙ্গে মিশিয়ে মুখে মেখে ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি শুষ্ক ও মিশ্র ত্বকের জন্য উপযোগী।

* ১ কাপ গাজরের রস, ১ টেবিল চামচ টকদই, ২ টেবিল চামচ বেসন ও কয়েক ফোঁটা লেবুর রস। এসব একসঙ্গে মিশিয়ে মুখে ও ঘাড়ে ভালোভাবে লাগিয়ে আধাঘণ্টা রেখে দিন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* ২ টেবিল চামচ মধু, ৩ টেবিল চামচ গাজরের রস, ১ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে সুন্দর মসৃণ পেস্ট বানিয়ে মুখের ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে দুবার এই ফেসমাস্ক ব্যবহার করলে আপনার ত্বক উজ্জ্বল হতে শুরু করবে।

* ২ চা চামচ গাজরের রস, ১ চা চামচ টকদই এবং ২ টেবিল চামচ ডিমের সাদা অংশ মিশিয়ে ১৫ মিনিট মুখে মেখে রাখুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের নতুন কোষ গঠনে সাহায্য করে।
* সমপরিমাণ গাজরের রস ও গোলাপজল মিশিয়ে মুখে মেখে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের রোদে পোড়া দাগ দূর করে।

* ২ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চামচ গাজরের রস মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button