নারী ও শিশু

স্পা’র পর যা করবেন-

 

সারা আলী : সুস্থ ও সুন্দর চুল মানে বাড়তি সৌন্দর্য। বর্তমানে চুল পরিচর্যার এক জনপ্রিয় মাধ্যম হচ্ছে হেয়ার স্পা। চুলের স্বাস্থ্য ভালো রাখতে বিশেষভাবে সাহায্য করে হেয়ার স্পা। পার্লারের পাশাপাশি অনেকে এখন ঘরে বসেই হেয়ার স্পা করে থাকেন। হেয়ার স্পা করার পর যদি চুলের যত্ন সঠিকভাবে না করা হয় তা হলে হেয়ার স্পা করলেও চুলের সৌন্দর্য দীর্ঘস্থায়ী হয় না। চুলের স্বাস্থ্য ধরে রাখতে স্পা করার পর কিছু কাজ করা যাবে না।

ঘন ঘন চুল ধোয়া
হেয়ার স্পা করার পর চুল ধুতে অনেক ভালো লাগে। কিন্তু চুল বেশি ভেজালে চুলের নিজস্ব আর্দ্রতা নষ্ট হয়ে যায়।
হেয়ার স্পা করার ফলে চুল যে পরিমাণ পুষ্টি ফেরত পায় ভেজানোর কারপনে সেটা নষ্ট হয়ে যায়। তাই স্পা করার অন্তত ২ থেকে ৩ দিন চুল ধোয়া যাবে না।

হেয়ার স্টাইলিং সরঞ্জামের ব্যবহার
হেয়ার স্পা করার পর হেয়ার স্টাইলিং সরঞ্জাম ভুলেও ব্যবহার করা যাবে না। হেয়ার স্ট্রেটনার বা ব্লো ড্রায়ার ব্যবহার করলেই স্পা করা পুরো নষ্ট হয়ে যাবে। চুলের স্বাস্থ্য ও জৌলুস সব নষ্ট হয়ে চুল আবারও রুক্ষ হয়ে যাবে।

চুল সারাক্ষণ খোলা রাখবেন না
ঠিক যে কারণে হেয়ার স্পা করে চুল ধোয়া ঠিক নয়। ঠিক একই কারণে স্পা করে চুল খুলে রাখা চলবে না। স্পা করানোর পরপরই ধুলোবালি থেকে চুল বাঁচিয়ে রাখতে হবে। এতে চুলের আর্দ্রতাও
বজায় থাকবে।

হেয়ার স্পার পর যেভাবে চুলের যত্ন নিবেন-
বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন হেয়ার স্পা ট্রিটমেন্টের পর বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। হেয়ার স্পার পর চুল গোড়া থেকে নরম হয়ে যায়। তাই প্রথম কয়েকদিন বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ানো ভালো।

সুষম খাবার খান
চুল ভালো রাখতে শুধু হেয়ার স্পার মাধ্যমে বাইরে থেকে পুষ্টির জোগান যথেষ্ট নয়। নিয়মিত আয়রন, প্রোটিন ও অন্যান্য পুষ্টিসমৃদ্ধ খাবার খান।

হাইড্রেটেড থাকুন
হেয়ার স্পার পর অনেকের পিপাসা পায়। আবার হেয়ার স্পার আগে ভালো করে পানি না খেলে হতে পারে ডিহাইড্রেশনও। তাই স্পার পর অবশ্যই প্রচুর পরিমাণে পানি খেতে হবে। প্রয়োজনে হেলথ ড্রিঙ্কস, ফলের জুসও
খেতে পারেন। প্রয়োজনে লেমোনেড বা গ্রিন টিও খেতে পারেন।

লক্ষ রাখবেন
হেয়ার স্পা করার পর ভালো ফল পেতে ভালো খাবার ও নিয়ন্ত্রিত জীবনযাপন করা প্রয়োজন। তবে এটাও মাথায় রাখা দরকার যে, সব ধরনের ত্বকের ক্ষেত্রে হেয়ার স্পা সম্ভব নয়। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে হেয়ার স্পা করানোই ভালো।

 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button