লাইফ স্টাইল

করোনার সংক্রমণ এড়াতে অনলাইনে বাজার করা কি নিরাপদ?


লাইফস্টাইল ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সবাইকে বাড়িতে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। কিন্তু বাজার শেষ হওয়ায় অনেকেই পড়ছেন বিপদে। সেক্ষেত্রে কেউ কেউ অনলাইনেই সব ধরনের বাজার সেরে নিচ্ছেন। আবার কেউ কেউ ভাবছেন অনলাইনে খাবার অর্ডার করা বা নিত্য প্রয়োজনীয় পণ্য কেনা আদৌ নিরাপদ কিনা? বিশেষজ্ঞরা মনে করেন, সুপারশপ বা বাজারে গিয়ে জিনিসপত্র কেনার চেয়ে অনলাইনে কেনা এখন অনেক বেশি নিরাপদ। তারা বলছেন, খাবারের মাধ্যমে বা খাবার প্যাকেটের মাধ্যমে ভাইরাসটির সংক্রমিত হওয়ার এখনও কোনো প্রমাণ মেলেনি। সেক্ষেত্রে অনলাইনে কেনা খাবারে তেমন ঝুঁকি নেই। তাদের মতে, যদি স্বাস্থ্যবিধি মেনে খাবার তৈরি করা হয় তাহলে এ থেকে সংক্রমণের ঝুঁকি খুবই কম। অনলাইন থেকে শাকসবজি বা অন্যান্য কাঁচা খাবার, যেমন- ফল আনা হলে সেগুলো পানিয়ে ভিজিয়ে রেখে, ভিনেগার দিয়ে জীবাণুক্ত করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।এছাড়া বাজার নামানোর আগে ও পরে অবশ্যই হাত ভালোভাবে সাবান দিয়ে পরিস্কার করতে বলেছেন তারা। এছাড়া অনলাইনে খাবার বা পণ্য ডেলিভারি নিয়ে আরও কিছু বিষয় মাথায় রাখা জরুরি। যেমন-
১. ডেলিভারিম্যানের কাছ থেকে খাবার বো জিনিসপত্রের প্যাকেট নেয়া বা টাকা দেয়ার সময় দূরত্ব বজায় রাখা নিয়ে কোনো সন্দেহ হলে অনলাইনে টাকা পেমেন্ট করতে পারেন।
২. ক্যাশ অন ডেলিভারি অপশন হলে টাকাটা নিচে রেখে ডেলিভারিম্যানকে সেখান থেকে নিতে বলতে পারেন।
৩. টাকা দেয়া বা জিনিসপত্র নেয়ার পর অবশ্যই সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।
৪. ডেলিভারিম্যানকে খাবারের প্যাকেট বা জিনিসপত্র দূরে নামিয়ে রাখতে বলুন।
৫. খাবার প্যাকেট নিয়ে সোজা রান্নাঘরের সিংকের কাছে চলে যান।প্যাকেট খুলে খাবার বের করে ডিশে রেখে দিন; আর সঙ্গে সঙ্গে প্যাকেটটি ফেলে দিন। পরে সিংক ভালো করে ধুয়ে ফেলুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button