পরিবেশ উন্নয়ন

তেঁতুলতলা খেলার মাঠ নিয়ে পুলিশ এলাকাবাসী মুখোমুখি

স্টাফ রিপোর্টার :  রাজধানীর কলাবাগানে তেঁতুলতলা খেলার মাঠ নিয়ে পুলিশ এলাকাবাসী মুখোমুখি অবস্থান নিয়েছে।তেঁতুলতলা খেলার মাঠে পুলিশ ভবন নির্মাণের প্রতিবাদ ও মাঠ রক্ষা আন্দোলনে নেতৃত্ব দেওয়া সমাজকর্মী সৈয়দা রত্না ও তার ছেলে মোহাম্মদ ঈসা আব্দুল্লাহকে পুলিশ তুলে নিয়ে গেছে ।রবিবার সকালে তাদের কলাবাগান থানা পুলিশ তুলে নিয়ে যায় বলে জানা গেছে। তবে পরে পুলিশ তাদেরকে আটক করার কথা জানায়।

এলাকার বাসিন্দা মাহমুদুর রহমান জানান, তেতুলতলা মাঠে কলাবাগান থানা কর্তৃপক্ষ যে সীমানা দেয়াল নির্মাণ করছে, রত্না ও আবদুল্লাহ তার ভিডিও করছিলেন। এ অবস্থায় সকাল ১১টার দিকে পুলিশ তাদের তুলে নিয়ে যায়। তবে, পুলিশ বলছে, নির্মাণকাজে বাধা ও ঠিকাদারকে ধাক্কা দেওয়ার অভিযোগে তাঁদের আটক করা হয়েছে।

সৈয়দা রত্নার মেয়ে শেউঁতি শাহগুফতা  বলেন, গত রাত থেকেই তেতুলতলা মাঠে ইট-সুড়কি ফেলছিল পুলিশ। সকালে  মা মাঠের সামনে গিয়ে ওই ঘটনাটির ফেসবুকে লাইভ করছিলেন। তখন তাকে আটক করা হয়। এরপর আমার ভাই এইচএসসি পরীক্ষার্থী মোহাম্মদ ঈসা আব্দুল্লাহ্ বাসা থেকে বেড়িয়ে রাস্তায় আসলে তাকেও আটক করা হয়।শাহগুফতা জানান, তিনি এখন কলাবাগান থানায় আছেন। তার ভাইকে লকআপে রাখা হয়েছে। মা সৈয়দা রত্নাকে প্রথমে লকআপে রাখা হলেও সেখানে তিনি অস্বস্তি বোধ করায় এখন একটি কক্ষে রাখা হয়েছে। পুলিশের নিউমার্কেট জোনের সহকারী কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, কর্তৃপক্ষের দায়িত্ব পালনে বাধা দেওয়ায় ২ জনকে তুলে আনা হয়েছে।

গত ৪ ফেব্রুয়ারি রাজধানীর পান্থপথে কনকর্ড টাওয়ারের সামনে কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানার ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করে এলাকাবাসী। ‘কলাবাগান এলাকাবাসী’র ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এতে স্থানীয় শিশু-কিশোর ও এলাকাবাসী অংশ নেয়।মানববন্ধনে স্থানীয় বাসিন্দা সৈয়দা রত্না বলেছিলেন, মাঠটি রক্ষার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের কার্যালয়েও চিঠি দেওয়া হয়। কিন্তু কোনো সাড়া পাওয়া যায়নি। এলাকার সাংসদ আশ্বাস দিয়েছিলেন, তিনি বিষয়টি দেখবেন। কিন্তু এখন শিশুদের যাতায়াতই বন্ধ হয়ে গেল।
গত ৩১ জানুয়ারি কলাবাগানের তেঁতুলতলা মাঠে খেলতে যাওয়া কয়েক শিশুর কান ধরে উঠবস করায় পুলিশ। এ ঘটনার ভিডিও ধারণ করায় শিশু আতঙ্কিত হয়ে পড়ে। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর চার পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়।

আজ প্রতিবাদ সমাবেশ

এদিকে রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের প্রধান সমন্বয়ক সৈয়দা রত্না ও তার কিশোর ছেলেকে আটকের প্রতিবাদে প্রতিবাদী সমাবেশের ডাক দিয়েছে কয়েকটি সংগঠন।
সোমবার সকাল ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে কয়েকটি সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের যৌথ সংবাদ সম্মেলন ও বিকেল ৩টায় তেঁতুলতলা মাঠে প্রতিবাদী সমাবেশ আহ্বান করা হয়েছে।
রবিবার উদীচীর আরিফ নূরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
উদীচী ছাড়াও বাপা, বেলা, নিজেরা করি, গ্রিন ভয়েসসহ অন্যান্য সংগঠন এই কর্মসূচিতে অংশগ্রহণ করবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলাবাগানে শিশুদের খেলার জন্য উন্মুক্ত তেঁতুলতলা মাঠ দখল করে কলাবাগান থানা নির্মাণ প্রতিরোধ এবং মাঠ রক্ষা আন্দোলনের প্রধান সমন্বয়ক সৈয়দা রত্না ও তার কিশোর সন্তানকে আটকের পর প্রায় ১০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরেও পুলিশের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যাচ্ছে না। বারবার চেষ্টা করার পরেও পরিবারের কারো সঙ্গে দেখা করতেও দেয়া হচ্ছে না।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button