অপরাধজেলার খবর

সারের বর্জ্য মিশ্রিত পানি  খেয়ে ১৩ মহিষের মৃত্যু


চট্টগ্রাম প্রতিনিধি :  চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) থেকে নিঃসরিত ‘বর্জ্য মিশ্রিত পানি খেয়ে’ ১৩টি মহিষের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।রবিবার সকালে আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নের গোবাদিয়া এলাকায় সিইউএফএল এর পেছনের খালে এ ঘটনার পর দুপুরে স্থানীয়রা বিক্ষোভ করে।

মৃত মহিষগুলোর মালিক দুধকুমড়া গ্রামের মোহাম্মদ ইলিয়াস, ইব্রাহীম ও নুর মোহাম্মদ।শনিবার রাতে কোনোরকম ঘোষণা ছাড়াই সিইউএফএল কর্তৃপক্ষ তাদের বর্জ্য খালে ছাড়ে বলে অভিযোগ তুলেছেন বারশত ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ তৌহিদ। তিনি সংবাদমাধ্যমকে বলেন, এতে খালের পানি বিষাক্ত হয়ে পড়ে। আর সকালে সেখানে বর্জ্য মিশ্রিত পানি পান করে ১৩টি মহিষ মারা যায়। একইভাবে গত ১৪ মার্চ ওই এলাকায় চারটি গরু মারা যায় দাবি করে তিনি বলেন, প্রায় সময়ই সিইউএফএল কর্তৃপক্ষ বর্জ্য ছেড়ে দেওয়ায় এ ধরনের ঘটনা ঘটছে। বর্জ্য শোধন না করে তা সরাসরি খালে ফেলে দেয়।

এতে করে ওই এলাকার কৃষক ও গবাদিপশুর মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন অভিযোগ করে তিনি বলেন, আমরা সিইউএফএল কর্তৃপক্ষকে এ বিষয়ে অভিযোগ দিয়েছি। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়ে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। অভিযোগের বিষয়ে সিইউএফএল’র জিএম মইনুল হক সংবাদমাধ্যমকে বলেন, কারখানার পাশের খালে কয়েকটি মহিষ মারা যাওয়ার সংবাদ আমরা জেনেছি। ঘটনাস্থলে আমাদের পরিদর্শক দল পাঠানো হয়েছে।
সিইউএফএল’র নিজস্ব ইটিপি রয়েছে জানিয়ে তিনি বলেন, বর্জ্য মিশ্রিত পানি পানে এ ধরনের ঘটনা ঘটার কথা না। আমাদের পরিদর্শক দল সেখানকার পানির নমুনা সংগ্রহ করেছে। পরীক্ষার পর কারণ জানা যাবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button