পরিবেশ উন্নয়ন

ডেনমার্কের রাজকুমারী বাংলাদেশে

 

বিশেষ প্রতিনিধি :  ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন কক্সবাজারে পৌঁছেছেন। সোমবার বিকাল সাড়ে ৪টায় একটি বেসরকারি বিমানযোগে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।
বিমানবন্দরে রাজকুমারী ডোনাল্ডসনকে ফুলেল শুভেচ্ছা জানান কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ও পুলিশ সুপার মো. হাসানুজ্জামান। এ সময় পদস্থ সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত ১৪ আর্মড পুলিশের অধিনায়ক নাঈমুল হক জানান, রাজকুমারীর আগমণকে ঘিরে রোহিঙ্গা ক্যাম্পে স্পেশাল সিকিউরিটি ফোর্স থাকবে। ইতোমধ্যে ক্যাম্প এলাকায় গোয়েন্দা নজরদারীও বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসের। আগামী ২৭ এপ্রিল বুধবার ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন তিনি।

জানা গেছে, রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে সেখানে মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা দেখবেন তিনি। সেখানে তিনি রোহিঙ্গাদের মুখে মিয়ানমার জান্তা সরকারের নির্যাতন ও নিপীড়নের কথা শুনবেন। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে ঠিক কী ধরনের প্রভাব বাংলাদেশের ওপরে পড়ছে, তা দেখতে সাতক্ষীরা পরিদর্শনে যাবেন তিনি। সেখান থেকে সুন্দরবন ভ্রমণে যাওয়ার ইচ্ছাও রয়েছে ডেনমার্কের রাজকুমারীর

এর আগে আজ সোমবার সকালে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান। সফরের প্রথম দিনই গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ডেনিশ রাজকুমারী। এর আগে ২০১৭ সালে ঢাকা সফরে এসেছিলেন ম্যারি।

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন বুধবার (২৭ এপ্রিল) প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকূলীয় এলাকা ও সুন্দরবন পরিদর্শন করবেন। এদিকে রাজকুমারীর সফর উপলক্ষে ২৬ ও ২৭ এপ্রিল সাতক্ষীরা রেঞ্জের সুন্দরবন ভ্রমণের সব ধরনের পাস বন্ধ থাকবে বলে জানিয়েছে বনবিভাগ।
রাজকুমারীর নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন পশ্চিম বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম.এ হাসান।

তিনি জানান, সফরসূচি অনুযায়ী ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন ২৭ এপ্রিল সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।
তার সার্বিক নিরপত্তার বিষয়টি মাথায় রেখে ২৬-২৭ এপ্রিল সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে ভ্রমণের পাস বন্ধ রাখা হয়েছে। এ সময়ের মধ্যে কোনো বনজীবীও সুন্দরবনে প্রবেশ করতে পারবে না।

জানা যায়, সফরসূচি অনুযায়ী রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন ২৭ এপ্রিল সকাল সাড়ে ৯টায় হেলিকপ্টারে শ্যামনগরের টাইগার পয়েন্টে পৌঁছাবেন। এরপর তিনি শ্যামনগরের কুলতলী গ্রাম পরিদর্শন ও জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকা পরিদর্শন করবেন। একই সঙ্গে তিনি জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টার ও বেড়িবাঁধ পরিদর্শন এবং বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলবেন। এছাড়াও তিনি সুন্দরবন ভ্রমণ এবং বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।
বনবিভাগের বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা নুরুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৮ এপ্রিল থেকে আবারও সুন্দরবন ভ্রমণের জন্য পর্যটক পাস দেওয়া হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button