অর্থনীতি

বিমা মাফিয়াদের থাবায় ইদরা চেয়ারম্যানের পদত্যাগ-নয়া চেয়ারম্যান হলেন মোহাম্মদ জয়নুল বারী

স্টাফ রিপোর্টার : বিমা মাফিয়াদের থাবায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। গতকাল মঙ্গলবার (১৪ জুন) অর্থমন্ত্রীর দপ্তরে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। আজ বুধবার তা কার্যকর হয় বলে ইদরা চেয়ারম্যানের পিএস জানিয়েছেন। ড. মোশাররফ হোসেন ২০২০ সালের সেপ্টেম্বর মাসে আইডিআরএর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। মাত্র দুই বছর পার হতে না হতেই আইডিআরএর চেয়ারম্যান হিসেবে পদত্যাগ করলেন তিনি।

একাধিক লাইফ বিমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন ড. এম মোশাররফ হোসেন। তিনি একাধিক আর্থিক প্রতিষ্ঠানের স্বাধীন পরিচালক ও বোর্ড অডিট কমিটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতির দায়িত্বও পালন করেছেন এম মোশাররফ হোসেন।বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি থেকে ডিপ্লোমাসহ বিমা বিষয়ে এমবিএ ডিগ্রি করেছেন এম মোশাররফ হোসেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের বীমা শিল্প ও বিনিয়োগ বিষয়ে গবেষণা কার্য সম্পাদন করে ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অভিযোগ রয়েছে, আইডিআরএ চেয়ারম্যান মোশাররফ হোসেনের অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিপুল অর্থের মালিক হয়েছেন। তার ৩০টি ব্যাংক হিসেবে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৪০ কোটি টাকা লেনদের তথ্য পাওয়ার কথা জানিয়েছে বিএফআইইউ। ২০১৮ সালের মে মাসে আইডিআরএর সদস্য হিসেবে নিয়োগ পাওয়া মোশাররফ হোসেন দু’বছর পর ২০২০ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি চেয়ারম্যান হন।সম্প্রতি এক প্রতিবেদনে তার বিরুদ্ধে কোটি কোটি টাকার বেশি দুর্নীতির প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

 

নয়া চেয়ারম্যান হলেন মোহাম্মদ জয়নুল বারী

মোহাম্মদ জয়নুল বারী বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন । তিনি একজন সাবেক সচিব, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপন জািরর মাধ্যমে আগামী তিন বছরের জন্য চুক্তিভিত্তিক এই নিয়োগ প্রজ্ঞাপন জারি করেছে । ব্যক্তিগত কারণ দেখিয়ে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সাবেক চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন গতকাল ১৪ জুন মঙ্গলবার অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগে পদত্যাগপত্র জমা করেন, আজ ১৫ জুন বুধবার তার এ পদত্যাগপত্র কার্যকরি হয়।
মোহাম্মদ জয়নুল বারী বিসিএস নবম ব্যাচের প্রশাসন ক্যাডার জয়নুল বারী সর্বশেষ পরিকল্পনা বিভাগের সচিব ছিলেন। তার আগে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার, কক্সবাজারের জেলা প্রশাসক, চটগ্রামের জেলা প্রশাসক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।
তিনি জাফরাবাদ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, এমসি কলেজ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর এবং নর্দান ইউনিভার্সিটি থেকে ইন পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজম্যান্ট ডিগ্রি লাভ করেন। মোহাম্মদ জয়নুল বারী সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার ইউনিয়নের বাগেরখলা গ্রামে জন্মগ্রহণ করেন।

 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button