লিড নিউজ

২৪ কোটি টাকা ট্যাক্স ফাঁকি দিয়ে রোলস রয়েস গুলশানে

 

বিশেষ প্রতিনিধি : ২৪ কোটি টাকা ট্যাক্স ফাঁকি দিয়ে রোলস রয়েস গুলশানে ঢুকে পড়েছে। কেই টের পায়নি। পরে
শুল্ক ফাঁকির অভিযোগে রাজধানীর বারিধারা এলাকা থেকে একটি বিলাসবহুল রোলস রয়েস ব্র্যান্ডের গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। গাড়িটি যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্র্যান্ড রোলস রয়েস ২০২১ মডেলের অত্যাধুনিক এসইউভি। গাড়িটি ৬৭৫০ সিসির, যার বাজারমূল্য ২৭ কোটি টাকা। চট্টগ্রাম ইপিজেডের মাধ্যমে আমদানি করা হয়েছিল গাড়িটি। এরপর গাড়িটির ২৪ কোটি টাকা শুল্ক পরিশোধ না করেই অবৈধভাবে চট্টগ্রাম ইপিজেড থেকে বের করে ঢাকার বারিধারায় নিয়ে আসা হয় বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়টি নিশ্চিত করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপপরিচালক আহমেদুর রেজা চৌধুরী জানান, গত ২৭ এপ্রিল চট্টগ্রাম ইপিজেডের মাধ্যমে আমদানি করা হয়েছিল গাড়িটি। এরপর গাড়িটির ২৪ কোটি টাকা শুল্ক পরিশোধ না করেই অবৈধভাবে গত ১৭ মে রাতে চট্টগ্রাম ইপিজেড থেকে বের করে ঢাকার বারিধারায় নিয়ে আসা হয়।
তিনি বলেন, আমরা জানতে পারি গত ৪ জুলাই পর্যন্ত এই গাড়ির শুল্ক জমা হয়নি। গোয়েন্দা তৎপরতায় গাড়িটি আমদানিকারক প্রতিষ্ঠান জেডঅ্যান্ডজেড ইনটাইমস লিমিটেডের এমডির গুলশানের বারিধারার নিজ বাসভবনে লুকিয়ে রাখা অবস্থায় জব্দ করা হয়েছে। জব্দ করা গাড়িটি শুল্কমুক্ত সুবিধার আওতায় পড়বে কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

জানা গেছে হংকং এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত একটি প্রতিষ্ঠানের জন্য এ গাড়িটি আনা হয়। কিন্তু আমদানিকারক বেআইনিভাবে কাস্টমস শুল্কায়ন সম্পন্ন এবং শুল্ক-কর পরিশোধ না করে তার ব্যক্তিগত গ্যারেজে গাড়িটি লুকিয়ে রাখেন।কাস্টমস আইন অনুযায়ী গাড়িটি জব্দ করা হয়েছে। একই সঙ্গে কী কারণে আমদানি করা গাড়িটি ছাড় হওয়ার ৭০ দিন পরও শুল্কায়ন করা হয়নি, সে বিষয়ে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান চলমান রয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button