অর্থনীতি

নতুন গভর্নর পণ্যমূল্যের ঊর্ধ্বগতি- ডলার নিয়ন্ত্রণ বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াবেন

 

অর্থনৈতিক রিপোর্টার : ব্যাংকের নতুন গভর্নর আবদুর রউফ তালুকদার দায়িত্ব নিয়েই তিন চ্যালেঞ্জ মোকবেলা করার কথা ঘোষণা করেছেন। নতুন গভর্নর পণ্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করতে চান, ডলারের বিপরীতে টাকার মূল্য ধরে রাখতে চান এবং পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে চান। এর আগে আবদুর রউফ তালুকদার অর্থসচিব হিসেবে চার বছর দায়িত্ব পালন করেছেন। আর্থিক খাতের অভিজ্ঞতা সমৃদ্ধ রউফ তালুকদার দায়িত্ব নিয়েই মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে আসেন। নতুন গভর্নর বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করাই হবে বাংলাদেশ ব্যাংকের প্রধান কাজ।

এক্সচেঞ্জ রেটকে নিয়ন্ত্রণে আনা দ্বিতীয় বড় দায়িত্ব এবং তৃতীয় হলো বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো।এই ক্ষেত্রে সরকার এবং বাংলাদেশ ব্যাংক একসঙ্গে কাজ করবে বলেও জানান তিনি। আবদুর রউফ তালুকদার এমন এক সময় কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব নিয়েছেন, যখন সারা বিশ্বের অর্থনীতিই চাপের মধ্যে রয়েছে। পণ্যমূল্য ও জ্বালানির ঊর্ধ্বগতির কারণে অনিশ্চয়তা চলছে দেশে দেশে। বাংলাদেশও তার বাইরে নয়। তিনি বলেন, এখন মূল্যস্ফীতি যে পর্যায়ে এটা বাজারে অতিরিক্ত টাকার সরবরাহের কারণে আসেনি বরং আমদানি করা পণ্যের মূল্য বেশি সে কারণে।ব্যাংকের বেঁধে দেয়া সুদহার তুলে নেয়া হবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, ক্যাপ উঠে গেলেই যে সুদের হার কমবে, তার কোনো মানে নেই। আরও কমতে পারে। বিনিয়োগ বাড়াতে চাই। উচ্চ সুদহারের কারণে খেলাপি বাড়ে। কম থাকলে খেলাপি বাড়ে না।

উল্লেখ্য, রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে (বিসিএস ১৯৮৫ ব্যাচ) বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবনে বিভিন্ন সরকারি পদে দায়িত্ব পালন করেছেন। তবে পাবলিক ফাইন্যান্স এবং অর্থনৈতিক ব্যবস্থাপনায় বিশেষত্বের কারণে তার কর্মজীবনের বেশির ভাগ সময়ই কেটেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে। ২০১৮ সালের ১৮ জুলাই অর্থসচিবের দায়িত্ব নেয়ার আগে অর্থ বিভাগে ১৮ বছরেরও বেশি সময় কাজ করেছেন আবদুর রউফ তালুকদার। এ ছাড়া দীর্ঘ কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবস আজ মঙ্গলবার সকাল ১০টায় বাংলাদেশ ব্যাংকের দ্বাদশ গভর্নর হিসেবে যোগ দেন রউফ তালুকদার।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button