লিড নিউজ

রোহিঙ্গা গণহত্যা-আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের আরজি খারিজ

 

 

আন্তজার্তিক ডেস্ক রিপোর্টার : রোহিঙ্গা গণহত্যা মামলায় মিয়ানমারের করা প্রাথমিক আপত্তি আবেদন খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত (আইসিজে)। গাম্বিয়ার করা মামলায় শুক্রবার আইজেসের বিচারকরা এই সিদ্ধান্ত দেন। রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও যুদ্ধাপরাধের বিষয়ে আপত্তি জানিয়েছিল মিয়ানমার। এই রায়ের ফলে রোহিঙ্গা গণহত্যার মূল মামলার শুনানির পথ উন্মোচিত হলো।

মিয়ানমারের বর্তমান সামরিক শাসক দাবি করেছিল, গাম্বিয়ার আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে এই মামলার করার এখতিয়ার নেই।তবে জোয়ান ডনগুইয়ের নেতৃত্বাধীন ১৩ সদস্যের বিচারক প্যানেল জানিয়েছে, ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন অনুযায়ী এটা আদালত করতে পারে এবং গণহত্যা ঠেকানোর এখতিয়ার তাদের আছে। আর আদালত এই মামলার বিচারকার্যও পরিচালনা করতে পারবে।
রুলিংয়ে আদালত বলেছে, গণহত্যা কনভেনশনের সদস্য হিসেবে গাম্বিয়া এই মামলা করার এখতিয়ার আছে।এখন এই মামলার শুনানি শুরু হবে। বার্তা সংস্থা রয়টার্স বলছে এই প্রক্রিয়ায় কয়েক বছর লেগে যেতে পারে।

২০২০ সালে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার দলিল দাখিল করেছিল আফ্রিকার দেশ গাম্বিয়া। তাতে দেখানো হয়, মিয়ানমার সেনাবাহিনী কীভাবে রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছিল।জাতিসংঘের এক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন সিদ্ধান্ত পৌঁছেছিল যে, ২০১৭ সালে মিয়ানমারের সামরিক অভিযানে ৭ লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছিল। যেখানে গণহত্যামূলক কার্যক্রমের প্রমাণও মিলেছে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button