আইন আদালত

৩০/৪০ বছর যদি মামলা পেন্ডিং থাকে মানুষ বিচারের আশায় কতদিন ঘুরবে!

 

 

 

 

কোর্ট রিপোর্টার : ৩০/৪০ বছর যদি মামলা পেন্ডিং থাকে মানুষ বিচারের আশায় দেশের সর্বোচ্চ ও অন্যান্য আদালতে কতদিন ঘুরবে বলে প্রশ্ন তুলেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এছাড়া বিচারের আশায় যারা বছরের পর বছর আদালতের এ বারান্দা থেকে ও বারান্দায় ঘুরছেন তাদের মামলার দ্রুত নিষ্পত্তির ব্যাপারেও তাকে ভাবতে হয় বলে মন্তব্য করেছেন তিনি।
বৃহস্পতিবার (২৮ জুলাই) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে খুলনা বিভাগীয় আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেন কজলিস্টে যখন আশির দশক, নব্বই দশকের কেইস, ২০১০ বা তার পরের লিস্টে আসে। এ কেইসগুলো ২০ বছর, ৩০ বছর, ৪০ বছর ধরে যদি পেন্ডিং থাকে। প্রথম প্রশ্ন হচ্ছে, মানুষ বিচারের আশায় সর্বোচ্চ আদালতে এবং অন্যান্য আদালতে কতদিন ঘুরবে?

এ প্রশ্নের যখন আপনারা উত্তর খুঁজতে যাবেন, তখন এ লোকটা ঘুরতে ঘুরতে একসময় বিচারব্যবস্থার প্রতি অনস্থা প্রকাশ করে, যদি বলে যে এ দেশের বিচার ব্যবস্থায় বিচার নাই, তাহলে কি অন্যায় বলা হবে? তিনি আরও বলেন, কেস অ্যান্ড কনসিকুয়েন্স পড়তে গিয়ে আমার প্রথম চিন্তা হয়, যে মানুষগুলো ৩০-৪০ বছর ধরে আদালতের বারান্দায় ঘুরছেন, কীভাবে তাদের বাড়ি ফেরানো যায়?

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button