লিড নিউজ

বাংলাদেশের বোঝা রোহিঙ্গারা: স্বরাষ্ট্রমন্ত্রী

 

 

স্টাফ রিপোর্টার : মানব পাচারে টেকনোলজির ব্যবহার শীর্ষক জাতীয় কর্মশালায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান
গণহত্যা ও নির্যাতনের ‍মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া লাখ লাখ রোহিঙ্গারা দিন দিন বাংলাদেশের বোঝা হয়ে দাঁড়াচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। সরকার তাদের দ্রুত নিরাপদ পুনর্বাসন চায় বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার সকালে রাজধানীর একটি হোটেলে মানব পাচারে টেকনোলজির ব্যবহার শীর্ষক একটি জাতীয় কর্মশালায় অংশ নিয়ে এসব কথা বলেন মন্ত্রী।২০১৭ সালে জোরপূর্বক মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে প্রবেশ করে রোহিঙ্গারা। এ দশ লাখ মানুষের পুনর্বাসন করতে গিয়ে এখন হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশকে। এরই মাঝে মানব পাচার, মাদকসহ নানা অপরাধে জড়িয়ে পড়েছে রোহিঙ্গারা।

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ প্রয়োগের আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, এ বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ মিয়ানমারের এ নাগরিকদের তাদের দেশে নিরাপদ, সঠিক ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তন চায়।দীর্ঘদিন ধরে নানা পথে অবৈধভাবে পাচারের শিকার হচ্ছে অসংখ্য মানুষ। এখন অত্যাধুনিক টেকনোলজির ব্যবহার মানব পাচারকারীদের জন্য এক ধরনের বড় অস্ত্র হয়ে দাঁড়িয়েছে। তাদের আনা নেয়া থেকে শুরু করে লেনদেনও সব করা হচ্ছে ডিজিটাল মাধ্যমে। যা চিন্তার কারণ সরকারের।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button