আন্তর্জাতিক

রাখাইন পরিস্থিতি নজর রাখছে দিল্লী-শেখ হাসিনাকে জয়শঙ্কর

 

নয়া দিল্লী প্রতিনিধি : মিয়ানমারের রাখাইন রাজ্যে সম্প্রতি চলা অস্থিরতার দিকে ভারত নজর রাখছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। রাখাইনে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ফলে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় কি না, তা নিয়ে বাংলাদেশের আশঙ্কার প্রেক্ষাপটে এ কথা বলেন তিনি।আজ সোমবার বিকেলে ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন জয়শঙ্কর। সেই বৈঠকেই রাখাইন পরিস্থিতি নিয়ে দিল্লির পর্যবেক্ষণের কথা তুলে ধরেন তিনি।

বৈঠক শেষে ভারতীয় মন্ত্রীর বরাত দিয়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘তারা আমাদের বলেছে যে, ভারত সেখানে (রাখাইন রাজ্য) সৃষ্ট অস্থিরতার দিকে নজর রাখছে।বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মোমেন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন যে, রাখাইন রাজ্যে সাম্প্রতিক অস্থিরতার ইস্যুতে রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যাহত হবে কি না।

এদিকে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের একটি ছবি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছেন জয়শঙ্কর। তিনি লিখেছেন, ‘বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত বোধ করছি।আমাদের নেতৃত্ব পর্যায়ের উষ্ণ ও নিবিড় যোগাযোগই দুদেশের ঘনিষ্ঠ প্রতিবেশীসুলভ অংশীদারত্বের সম্পর্কের নজির-লিখেছেন জয়শঙ্কর।

চারদিনের সরকারি সফরে আজ দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লির বিমানবন্দরে তাকে লালগালিচা অভ্যর্থনা দেওয়া হয়।আগামীকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন ‘হায়দরাবাদ হাউস’-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ও একান্ত আলোচনার কথা রয়েছে শেখ হাসিনার। সফরকালে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

 

 

 

 

 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button