রাজনীতি

সারা বিশ্বে দুর্ভিক্ষসহ অর্থনৈতিক সংকট প্রকট হতে পারে: প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি : বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক সংকট আগামী বছর আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই দেশের মাটিতে ফসল ফলিয়ে নিজের খাবার নিজেদের ব্যবস্থা করার কথা বলেছেন তিনি।ভারত সফর নিয়ে আজ বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সংকট এখন যেটা দেখছেন, হয়তো সামনের বছর আরও বেশি সংকট দেখা দেবে। এটা সারা বিশ্বব্যাপী। আমার শঙ্কা হচ্ছে যে, সারা বিশ্বেই দুর্ভিক্ষ দেখা দেবে, সারা বিশ্বে অর্থনৈতিক চরম দুরবস্থা দেখা দেবে। সেই ক্ষেত্রে আমি আগে থেকেই আমাদের সবাইকে বলে রেখেছি, আমাদের মাটি আছে, মানুষ আছে, ফসল ফলাও, নিজের খাবার নিজে ব্যবস্থা করো। নিজেরটা আগে আমরা নিজে করে রাখি, যেন আমাদের কারও মুখাপেক্ষী না হতে হয়।

পশ্চিমা বিশ্বের চেয়ে বাংলাদেশ ভালো আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ তবুও তো আমরা চালাচ্ছি, ইউরোপ, আমেরিকা, ইংল্যান্ডের যে অবস্থাটা—সেটা একবার চিন্তা করে দেখেন, কী ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। আমরা প্রণোদনা দিয়েছি, গ্রামে গ্রামে অর্থ সরবরাহ করেছি, সাধারণ মানুষকে নগদ অর্থ দিয়েছি, আমরা ব্যবসায়ীদের জন্য সুযোগ সৃষ্টি করেছি, শ্রমিকদের বেতন সরাসরি দিয়ে দিয়েছি, কৃষকদের সব ধরনের প্রণোদনা দিচ্ছি।

সার থেকে শুরু করে কৃষি উপকরণ, পৃথিবীর যেখানে পাচ্ছি নিয়ে এসে সরবরাহ করে যাচ্ছি। আমরা কোনো দিকে এতটুকু শিথিলতা দেখাচ্ছি না।’এর আগে গত ৫ সেপ্টেম্বর চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি ব্যবস্থাপনা, রেলপথ, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও সম্প্রচার বিষয়ে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

সফরে হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা, অভিন্ন নদীর পানিবণ্টন, পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানবপাচার রোধের বিষয়গুলো গুরুত্ব পায়।
সফর শেষে গত ৮ সেপ্টেম্বর রাত ৮টা ৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button