জাতীয়

র‍্যাব সংস্কারের কোনো প্রশ্নই ওঠে না মন্তব্য নয়া ডিজি খুরশীদের

বিশেষ প্রতিনিধি : র‍্যাব সংস্কারের কোনো প্রশ্নই ওঠে না মন্তব্য করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন বলেছেন, আমি ব্যক্তিগতভাবে সংস্কারের কোনো কারণ দেখি না। এমন কোনো কাজ র‍্যাব করেনি, যার জন্য সংস্কার করতে হবে। আমরা আমাদের বিধি-বিধান অনুযায়ী কাজ করে যাচ্ছি। আমরা আইনের বাইরে কোনো কাজ করি না।

আজ শনিবার সকালে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নতুন মহাপরিচালকের ওপর কোনো চাপ সৃষ্টি করবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নিষেধাজ্ঞাটা তো সরকারিভাবে মোকাবেলা করা হচ্ছে। তারা যেসব বিষয় আমাদের কাছে চেয়েছে অলরেডি সেগুলোর জবাব আমরা দিয়েছি। জবাব দেওয়ার পর নতুন করে কোনো কোয়েশ্চেন রেইজ করার সুযোগ পায়নি।

তিনি আরো বলেন, তারা বললেন এতগুলো লোক আমার উধাও হয়েছে। বলতে তো হবে তারা কারা? আমরা তো বলেছি, কে কোথায় কী অবস্থায় আছে। আমি মনে করি না এটা বড় কোনো চ্যালেঞ্জ সরকার কিংবা আমাদের জন্য। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাব।নতুন ডিজি আরো বলেন, এটা সত্যি, যারা কাজ করে তাদের ত্রুটি-বিচ্যুতি হতেই পারে। সেটা দেখতে হবে আমি ব্যক্তিস্বার্থে করেছি, না সাধারণ মানুষের স্বার্থে করেছি। এসব বিষয় আমরা সরকারিভাবে মোকাবেলা করব বলেও উল্লেখ করেন তিনি।

গত বছরের ১০ ডিসেম্বর গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব এবং এই বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। র‌্যাবের সাবেক ডিজি হিসেবে পুলিশের সদ্য সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদও নিষেধাজ্ঞার মধ্যে পড়েন। আবার র‌্যাবের সদ্য সাবেক ডিজি ও বর্তমান আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের ওপরও একই নিষেধাজ্ঞা রয়েছে।

গত বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এক অনুষ্ঠানে বলেছেন, জবাবদিহির আওতায় না আসা পর্যন্ত র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল থাকবে। নিষেধাজ্ঞাগুলো শাস্তি দেওয়ার উদ্দেশ্যে নয়, বরং আচরণ পরিবর্তন ও তাদের জবাবদিহির আওতায় আনার জন্য।তবে নিষেধাজ্ঞার মধ্যেই সম্প্রতি জাতিসংঘে পুলিশপ্রধানদের সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যান বেনজীর আহমেদ। নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে বেনজীর আহমেদসহ ছয় সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেয়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button