আন্তর্জাতিক

কপাল খুললো ঋষি সুনাক এর হচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

আন্তজার্তিক ডেস্ক : যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। আজ সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ সোমবার দুপুর ২টার দিকে সুনাককে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির (টোরি) নেতা ঘোষণা করা হয়। ব্রিটেনে ক্ষমতাসীন দলের নেতাই প্রধানমন্ত্রী হন। লিজ ট্রাস পদত্যাগের পর টোরির নতুন নেতা নির্বাচন প্রক্রিয়া শুরু হয়। সাত সপ্তাহের মধ্যে ঋষি সুনাক তৃতীয় ব্যক্তি এবং ২০১৬ সালের পর পঞ্চম ব্যক্তি যিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন। একইসঙ্গে তিনি প্রথম হিন্দু ব্যক্তি। মাত্র ৪২ বছর বয়সে ব্রিটেনের ইতিহাসে ২০০ বছরেরও বেশি সময় ধরে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি।

সুনাক ২০১৫ সালে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ব্যাকবেঞ্চে দুই বছর অতিবাহিত করেন। এ সময় ব্রেক্সিট রাজনৈতিক আধিপত্য বিস্তার করে এবং সুনাক ২০১৬ সালের গণভোটের সময় ইইউ ত্যাগের পক্ষে ছিলেন।
পরে তিনি থেরেসা মে সরকারের একজন জুনিয়র মন্ত্রী হন। বরিস জনসন সুনাককে তার প্রথম প্রধান সরকারি ভূমিকা দিয়েছিলেন যখন তিনি তাকে ২০১৯ সালে ট্রেজারির প্রধান সচিব এবং ২০২০ সালে চ্যান্সেলর হিসেবে নিযুক্ত করেছিলেন।গত বৃহস্পতিবার (২০ অক্টোবর) মাত্র ৪৫ দিন ক্ষমতায় থাকার পর ব্রিটেনের তৃতীয় নারী প্রধানমন্ত্রী লিজ ট্রাস পদত্যাগ করেন। যদিও বরিস জনসন পদত্যাগ করার পর লিজ ট্রাসের সঙ্গে পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে নামেন সুনাক।

 

 

 

 

 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button