অপরাধআইন আদালত

পুলিশের চোখে স্প্রে মেরে ২ জঙ্গি ছিনতাই-ধরিয়ে দিলে পুরস্কার ২০ লাখ

 

বিশেষ প্রতিনিধি /কোর্ট রিপোর্টার : পুলিশের চোখে স্প্রে মেরে ঢাকার একটি আদালত থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে ছিনিয়ে নিয়েছে জঙ্গিরা। এই জঙ্গিদের ধরিয়ে দিলে পুলিশ ২০ লাখ টাকা পুরস্কার দেবে বলে জানিয়েছে। পলাতক দুই জঙ্গি আবু সিদ্দিক ও মইনুল ইসলাম প্রকাশক ফয়সাল আরেফিন দীপন ও অভিজিৎ হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এই দুই জঙ্গি প্রকাশক ফয়সাল আরেফিন দীপন ও অভিজিৎ হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

পালিয়ে যাওয়া ওই দুই আসামি হলেন- সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার মাধবপুর গ্রামের মৃত আব্দুল কুদ্দুসের ছেরে মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান এবং লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার ভেটশ্বর গ্রামের আবু তাহেরর ছেলে আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব।এদিকে আদালত চত্বর থেকে ছিনিয়ে নেওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জেএমবি সদস্যকে ধরিয়ে দিতে পারলে ২০ লাখ টাকা পুরস্কার দেবে বাংলাদেশ পুলিশ। রোববার (২০ নভেম্বর) সংস্থাটির পক্ষ থেকে এই ঘোষণা এসেছে।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এ দুই সদস্য দীপন হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত আসামি। লেখক অভিজিৎ রায় হত্যা মামলাতেও আবু সিদ্দিক সোহেলের ফাঁসির রায় হয়েছে।রোববার (২০ নভেম্বর) দুপুর ১২টার দিকে ঢাকার আদালত থেকে তাদের ছিনিয়ে নেয়া হয়।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ কমিশনার মো. ফারুক হোসেন জানান, তাদের অন্য মামলার শুনানিতে হাজির করতে কাশিমপুর কারাগার থেকে আদালতে আনা হয়েছিল। সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল থেকে নেওয়ার সময় পুলিশের চোখে স্প্রে জাতীয় কিছু মেরে তারা পালিয়ে যায় বলে প্রাথমিকভাবে জানা গেছে।তিনি আরও জানান, ঢাকা শহর থেকে বের হওয়ার প্রতিটি পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে। বের হওয়া গাড়িগুলো কঠোর নজরদারিতে রাখা হয়েছে।

এদিকে আদালত চত্বর থেকে ছিনিয়ে নেওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জেএমবি সদস্যকে ধরিয়ে দিতে পারলে ২০ লাখ টাকা পুরস্কার দেবে বাংলাদেশ পুলিশ। রোববার (২০ নভেম্বর) সংস্থাটির পক্ষ থেকে এই ঘোষণা এসেছে। বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশের জনসংযোগ কর্মকর্তা কামরুল আহছান। এদিক পুলিশ হন্যে হয়ে দুই জঙ্গিকে খুঁজছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আমরা রেড অ্যালার্ট জারি করেছি। পুলিশ হন্যে হয়ে তাদের খুঁজছে। আশা করি, শিগগিরই তাদের ধরতে পারব। আমরা সীমান্ত এলাকাগুলোতেও বলে দিয়েছি, তারা যেন পালিয়ে যেতে না পারে। এর আগে, রোববার দুপুর ১টা ৪০ মিনিটের দিকে ঢাকার জজ আদালতের সামনে থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ও জেএমবি সদস্য আবু সিদ্দিক ও মইনুল ইসলামকে ছিনিয়ে নেওয়া হয়।

জানা গেছে, সন্ত্রাস দমন ট্রাইব্যুনাল থেকে হাজিরা শেষে কারাগারে নেওয়ার সময় ঢাকা জেলা জজ আদালতের গেটে আগে থেকে ওঁৎ পেতে থাকা জঙ্গিরা আবু সিদ্দিক ও মইনুলকে ছিনিয়ে নেয়। এ সময় তারা কর্তব্যরত পুলিশের চোখে অতর্কিতে স্প্রে করে ও পুলিশকে মারধর করে। আশপাশের অন্যরা বাধা দিতে এলে তাদের চোখেও স্প্রে করে জঙ্গিরা। এ সময় জজ আদালত চত্বরে এক ভীতিকর পরিস্তিতি সৃষ্টি হয়।

 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button