খেলা

৭.৪ মিলিয়ন ডলারে কাতার জিতবে ১-০ গোলে

আন্তজার্তিক ডেস্ক রিপোর্টার : ব্রিটিশ গবেষণা কেন্দ্রের আঞ্চলিক প্রধান আমজাদ তাহা বলেছেন, উদ্বোধনী খেলায় ৭.৪ মিলিয়ন ডলারে কাতার জিতবে ১-০ গোলে! টুইটে তিনি বলেন, ”কাতার ইকুয়েডরের আট ফুটবলারকে ৭.৪ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে। উদ্বোধনী ম্যাচে যেন কাতার ১-০ গোলে জয় পায়, সেজন্য। এবং ইকুয়েডর শিবিরের ভেতর থেকেই এমন খবর পাওয়া যাচ্ছে।

যাহোক, দীর্ঘ ৪ বছর অপেক্ষা করে থাকে বিশ্বের শত কোটি ফুটবল ভক্ত। অবশেষে আবার এলো সেই বিশ্বকাপ। মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা এরপর ১ মাস ফুটবল উন্মাদনায় বুদ হয়ে থাকবে বিশ্ববাসী। এই প্রথম মধ্য প্রাচ্যে হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ। জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে উদ্বোধন হবে বিশ্বকাপের। এরপর শুরুর ম্যাচে আয়োজক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। উদ্বোধনী ম্যাচটি মাঠে গড়াবে কাল রাত ১০টায়।মুসলিম দেশ কাতারে হবে এবারের গ্রেটেস্ট শো অন আর্থ। ফুটবল ঐতিহ্যে সমৃদ্ধ নয়, রক্ষণশীল সংস্কৃতি ভক্তদের উন্মাদনায় ভাটা দেয়। তারপরও এই আয়োজন আরব বিশ্বের ফুটবলকে এগিয়ে নিয়ে যাবে কয়েকগুণ।

দোহার ৪০ কিলোমিটার উত্তরে আল বায়েত স্টেডিয়ামে হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। এক সঙ্গে ৬০ হাজার দর্শক বসে খেলা দেখতে পারেন। স্টেডিয়ামের ছাদ খোলা-বন্ধ হয়। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।এবারের আসরও শুরু হবে জমকালো সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে। দক্ষিণ কোরিয়ায় বিখ্যাত ব্যান্ড বিটিএস-এর জানকুক পারফর্ম করবেন। আয়োজকরা খোলাসা না করলেও মার্কিন র‍্যাপার মিউজিক গ্রুপ ব্ল্যাক আয়েড পিস, ইংলিশ গায়ক রবি উইলিয়ামস থাকবেন বলে শোনা যাচ্ছে। ভারতের নোরা ফাতেহিরও পারফর্ম করার কথা রয়েছে।

শোনা গিয়েছিল, ব্রিটিশ গায়িকা ডুয়া লিপা থাকবেন। তবে এই শিল্পী নিজেই তা অস্বীকার করেছেন। কাতারের পক্ষ থেকে বিশাল অর্থে আমন্ত্রণ জানানো হয়েছিল বিখ্যাত পপ গায়ক রড স্টুয়ার্টকে। কিন্তু প্রস্তাব প্রত্যাখ্যান করেন তিনি। শাকিরির কথা শোনা গেলেও, থাকছেন না তিনিও।এদিকে উদ্বোধনী ম্যাচের আগে বোমা ফাটিয়েছেন মধ্যপ্রাচ্য সম্পর্কিত ব্রিটিশ গবেষণা কেন্দ্রের আঞ্চলিক প্রধান আমজাদ তাহা।

টুইটে তিনি বলেন, ”কাতার ইকুয়েডরের আট ফুটবলারকে ৭.৪ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে। উদ্বোধনী ম্যাচে যেন কাতার ১-০ গোলে জয় পায়, সেজন্য। এবং ইকুয়েডর শিবিরের ভেতর থেকেই এমন খবর পাওয়া যাচ্ছে। আশা রাখি এটা ভুল খবর। ফিফার দুর্নীতির বিরোধিতা করুক বিশ্ব।”

কাতার বলেই অর্থের ঝনঝনানির গুজব ডালপালা মেলছে। এমন খবরের সত্যতা যতখানিই থাক, ফুটবলপ্রেমীদের অনাবিল আনন্দ কিছুটা হলেও মলিন করে। প্রিয় দলের সাফল্য নিয়ে শঙ্কা জাগে নিরপেক্ষতার সংকট চিন্তায়।
কাতারের বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব পাওয়া নিয়ে রয়েছে দুর্নীতির বিতর্ক। সেই বেড়াজালে আইনি লড়াই করছেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার।নানা বিষয় নিয়ে জল ঘোলা হলেও সমর্থকদের মনোযোগ খেলায়। আর সেখানে আলোচনার কেন্দ্রে আ্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স, স্পেন ও জার্মানি। এই দলগুলোই যে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button