অর্থনীতিশিক্ষা

প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি অনুষ্ঠানে স্মার্ট শিক্ষা ব্যবস্থা চাইলেন-স্পিকার

 

বিশেষ প্রতিনিধি : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিক্ষা খাতে বিনিয়োগ সবচেয়ে বড় বিনিয়োগ। এখাতে বিনিয়োগ করলে বছরের পর বছর আমাদের তরুণদের কাছ থেকে রিটার্ন আসবে। আজ শনিবার দুপুরে রাজধানীর লা-মেরিডিয়ান হোটেলে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বতর্মান সরকার স্মার্ট বাংলাদেশ গঠন করবে। স্মার্ট বাংলাদেশ গঠন করতে হলে স্মার্ট ইকোনোমিক ও স্মার্ট নাগরিক লাগবে। স্মার্ট নাগরিকদের জন্য স্মার্ট শিক্ষা ব্যবস্থা। অর্থাৎ কর্মমুখী বা প্রয়োজনীয় (নিট বেইজড) ব্যবস্থা চালু করতে হবে। এজন্য আমাদের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। স্মার্ট সিটিজেন গড়ে তুলতে, স্মার্ট শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই। এজন্য আমাদের বিশ্বমানের শিক্ষাব্যবস্থা গ্রহণ করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ‍্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, উন্নয়নশীল দেশে শিক্ষা খাতে বরাদ্দ জিডিপির ছয় শতাংশ খরচ করা হয়। কিন্তু আমাদের দেশের বাজেটে বরাদ্দ রয়েছে দুই শতাংশের কম। তিনি বলেন, প্রতিবছর বাজেট আসে বাজেট যায়, কিন্তু শিক্ষাকে বরাদ্দ বাড়ানো হয় না। বর্তমান সরকারের কাছে শিক্ষা খাতে জিডিপির বরাদ্দ তিন থেকে চার শতাংশ উন্নীত করার আহ্বান জানাচ্ছি। প্রাইম ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানের বক্তব্য রাখেন প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রাইম ব্যাংকের পরিচালক আজম জে চৌধুরী এবং প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের ব‍্যবস্থাপনা পরিচালক (এমডি) ইকবাল আনোয়ার।

জানা গেছে, প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে যাত্রা শুরু করে প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে (কলেজ, বিশ্ববিদ্যালয়) অধ্যয়নরত সুবিধা-বঞ্চিত অথচ মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। এ যাবৎ মোট ৩ হাজার ৯৬৭ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছে।এ বছর নতুন আরও ২৬০ জন অন্তর্ভূক্ত হওয়ায় বৃত্তিপ্রাপ্ত মোট শিক্ষার্থী হলো ৪ হাজার ২২৭ জন।

উল্লেখ্য, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রতিমাসে ২ হাজার ৬০০ টাকা করে বৃত্তি লাভ করবে এবং এ বৃত্তি তাদের স্নাতক পর্যায়ের লেখাপড়া শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের এই শিক্ষাবৃত্তি প্রকল্পের উপদেষ্টা মণ্ডলীর সদস্যবৃন্দ হচ্ছেন অধ্যাপক এম কিউ কে তালুকদার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও রাশেদা কে চৌধুরী।

প্রাইম ব্যাংক ফাউন্ডেশন শিক্ষা সহায়তা কর্মসূচির পাশাপাশি প্রতিষ্ঠা করেছে প্রাইম ব্যাংক গ্রামার স্কুল, প্রাইম ব্যাংক আই হসপিটাল এবং প্রাইম কলেজ অব নার্সিং, ঢাকা। এ ছাড়াও প্রাইম ব্যাংক ফাউন্ডেশন সাভারের আশুলিয়ায় ৫০০-শয্যা বিশিষ্ট আন্তর্জাতিক মানের একটি হাসপাতাল প্রতিষ্ঠা করতে যাচ্ছে।হাসপাতালটি বাস্তবায়িত হলে দেশে থেকেই আন্তর্জাতিক মানের চিকিৎসা সেবা গ্রহণ করা যাবে। ভবিষ্যতে হাসপাতালটিতে একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Back to top button