জাতীয়

নির্বাচন বিরোধীতা ফাঁসবে বিএনপি

 

বিশেষ প্রতিনিধি : এবার নির্বাচন বিরোধী বক্তব্যে ফাঁসবে বিএনপি! বিএনপি নেতাদের নির্বাচন বিরোধী বক্তব্য নিয়ে ব্লিংকেনকে চিঠি দিয়েছে আওয়ামী লীগ। বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচনকে উৎসাহিত করতে, নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সেই নীতিতে বলা হয়েছে, বাংলাদেশের নির্বাচন যে কোন বাধা দেয়া হলে জড়িতদের ভিসা দেয়া হবে না। আমেরিকার এমন ঘোষণার মধ্যেই বিএনপির কেন্দ্রীয় নেতাদের নির্বাচনবিরোধী বক্তব্য সংযুক্ত করে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের কাছে একটি চিঠি দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ. আরাফাত।

শুক্রবার সামাজিক মাধ্যম ফেসবুকের মাধ্যমে তিনি এ বিষয়টি প্রকাশ করেন। গত বৃহস্পতিবার মার্কিন রাষ্ট্রদূতের বাসায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বৈঠকের সময় তিনি উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূতের বাসায় মার্কিন ভিসা নীতি নিয়ে অনুষ্ঠিত বৈঠকের এক দিন পর তিনি এ চিঠিটি প্রেরণের কথা প্রকাশ করলেন। আরাফাতের ফেসবুক পোস্টে আপলোড করা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বরাবর লেখা চিঠিতে বলা হয়েছে, আপনাদের সম্প্রতি ঘোষিত ভিসা নীতি অনুসারে (এবং আপনি যে চিঠিটি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠিয়েছেন) যেখানে আপনি স্পষ্টভাবে উল্লেখ করেছেন, এই নীতি বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিবৃত প্রতিশ্রুতিকে সমর্থন করে এবং যুক্তরাষ্ট্র, বাংলাদেশী নাগরিক বা যে কোনো রাজনৈতিক দলের কর্মকর্তারা যখন নির্বাচনকে বাধাগ্রস্ত করবে তখন তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ হবে।

চিঠিতে আরও বলা হয়, এখানে আমি কিছু ভিডিও ফুটেজ সংযুক্ত করেছি, যেখানে আপনি দেখতে পাবেন যে, বিএনপির কিছু শীর্ষ নেতারা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন বাধাগ্রস্ত করার জন্য প্রকাশ্যে ঘোষণা দিচ্ছেন। আমি আশা করি, আপনার ভিসা নীতি বিএনপির এই নেতাদের জন্যও প্রযোজ্য হবে। ভিডিওতে দেখা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছেন, আওয়ামী লীগ আরও একটি নতুন নির্বাচন আয়োজনের পাঁয়তারা শুরু করেছে। এ নির্বাচনকে আমাদের অবশ্যই প্রতিহত করতে হবে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে বলতে শোনা যায়, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বাংলাদেশে কোনো নির্বাচন হতে দেয়া হবে না।

দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনকে বলতে শোনা যায়, খালেদা জিয়াকে ছাড়া আগামী নির্বাচন হবে না, হতে দেওয়া হবে না। আর, চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান বলেন, শেখ হাসিনার সংবিধান অনুযায়ী বাংলাদেশে নির্বাচন হবে না, হতে দেওয়া হবে না।

প্রসঙ্গত, আমেরিকার নতুন ভিসা নীতি অনুযায়ী, বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করলে বা তাতে সহায়তা করলে যে কোনো ব্যক্তিকে আর ভিসা না-ও দিতে পারে যুক্তরাষ্ট্র। যাদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করা হতে পারে, তাদের মধ্যে বাংলাদেশের কর্মরত কিংবা সাবেক সরকারি কর্মকর্তা, সরকারি বা বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, বিচার বিভাগের কর্মকর্তা ও নিরাপত্তা পরিষেবার সদস্যরাও রয়েছেন।

 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button