জেলার খবরশিক্ষা

১ম ২য় ষষ্ঠ সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম আসছে: শিক্ষামন্ত্রী

 

চাঁদপুর প্রতিনিধি : নতুন বছরে প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত সাংবাদিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষাক্রমে রূপান্তর ঘটাচ্ছি। তাই এই শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ করছি। যদিও আমরা ২০২২ সালে পাইলটিং করেছি।

কিন্তু তারপরেও যেহেতু আমরা শিক্ষায় রূপান্তর ঘটাচ্ছি, শিক্ষাক্রমে অনেক পরিবর্তন এসেছে আগের তুলনায়। কীভাবে পাঠদান করা হবে, কীভাবে মূল্যায়ন করা হবে। এসব কিছুতে ব্যাপক পরিবর্তন এসেছে। সেজন্য পুরো ২০২৩ সাল নির্দিষ্ট শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবে যাবে। সারা বছর আমরা শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সকলের কাছ থেকে আমরা মতামত নেব। এবং ২০২৪ সালে যেই বইগুলো যাবে সেখানে আমরা পরিমার্জন, সংযোজন, বিয়োজন করে নেব।

পাঠ্য বইয়ে ভুলভ্রান্তি কমে আসছে জানিয়ে মন্ত্রী বলেন, অতীতে কিছু বইয়ে অনেক ভুল থাকলেও তা আমরা কাজ করে সংশোধন করে দিয়েছি। আশাকরি এবছর নতুন বইয়ে কোনো ভুল থাকবে না। তারপরেও যদি কোথাও কোনো ভুল থেকে যায় তা সাথে সাথে সংশোধন করা হবে।

চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের পরিচালনায় অনুষ্ঠানে প্রেসক্লাবের সকল পর্যায়ের সদস্যসহ ৮টি উপজেলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ মাঠ পর্যায়ের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুল দিয়ে বরণ করেন শিক্ষামন্ত্রী। এছাড়া তিনি অসুস্থ্য সাংবাদিকদের মাঝে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের বরাদ্দকৃত অর্থের চেক বিতরণ করেন।

 

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Back to top button